Tuesday , 16 July 2019

আজ থেকে বাস চলাচল শুরু

নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে কয়েকদিন ধরে অঘোষিত এই পরিবহন ধর্মঘট করে আসছিল পরিবহন মালিক-শ্রমিকরা। সোমবার অঘোষিত এই পরিবহন ধর্মঘট প্রত্যাহার করায় রাজধানীসহ সারাদেশে বাস চলাচল শুরু হয়েছে।
গত রবিবার বাস চাপায় ঢাকার রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজুর মৃত্যুর পর থেকে নিরাপদ সড়কের জন্য নয় দফা দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছিল। শিক্ষার্থীরা রাস্তায় নেমে আন্দোলনের পাশাপাশি বিভিন্ন পরিবহন ও চালকদের লাইসেন্ন পরীক্ষা করে। এ সময় তাদের যান চলাচলে শৃঙ্খলা আনয়নের কাজও করতে দেখা যায়।
শিক্ষার্থীদের এই আন্দোলনের মধ্যেই পরিবহন মালিক-শ্রমিকরা চলাকদের হয়রানি ও যানবাহন ভাঙচুরের অভিযোগ এনে ঢাকার অভ্যন্তরীণ রুটে ও দূরপাল্লার যান চলাচল বন্ধ করে দেয়। তারা বলে আসছিলেন, নিরাপদ বোধ করলেই কেবল তারা রাস্তায় যানবাহন নামাবেন।
গত শুক্রবার পর্যন্ত রাতে দূরপাল্লার গাড়ি চলাচল করছিল। তবে শনিবার থেকে সেই সার্ভিসও বন্ধ করে দেন তারা। এতে সারা দেশের সড়ক যোগাযোগ একপ্রকার বিচ্ছিন্ন হয়ে যায়।
এ অবস্থায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্লাহ রবিবার রাতে সাংবাদিকদের জানান, ‘নিরাপত্তার অভাবের কারণে মালিক-শ্রমিক উভয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই পরিবহন বন্ধ করে দেওয়া হয়। এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় আবার যানবাহন চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার থেকে আবার যানবাহন চলাচল শুরু হয়েছে।’

Comments

Check Also

ছয় মাসে ধর্ষণের শিকার ৪৯৬ জন শিশু!

আশঙ্কাজনকভাবে বাড়ছে শিশু ধর্ষণের ঘটনা। চলতি মাসের গত ছয় মাসে ৪৯৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। …