বৃহস্পতিবার , ২৪ মে ২০১৮

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘রোয়াই’ ছবির প্রদর্শনী হবে ১৬ মে

শুরু হয়ে গেছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব ফ্রান্সের কান  আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। স্টিভেন স্পিলবার্গ, ক্রিস্টোফার নোলান, নিকোল কিডম্যান-কেট ব্ল্যানচেট, ব্র্যাড পিট, রবার্ট প্যাটিনসন, সালমা হায়েক অথবা ঐশ্বরিয়া দীপিকার মতো বিশ্বের সেরা তারকারা হাজির হন এই উৎসবে।
সেই কান উৎসবের প্রাণকেন্দ্র প্যালে দো ফেস্টিভাল। এই ভবনটি এখন মুখরিত সারা বিশ্বের শীর্ষ স্থানীয় সিনেমা তারকাদের ভিড়ে। এই প্যালে দো ফেস্টিভালেই ১৬ মে অনুষ্ঠিত হবে ইকবাল হোসাইন চৌধুরীর কাহিনীচিত্র ‘রোয়াই’ ছবির প্রদর্শনী। পুরোপুরি লন্ডনে ধারণকৃত আন্তর্জাতিক এই ছবির প্রযোজক বিসর্গ মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট ও মাইন্ড দ্য গ্যাপ ফিল্মস।
ব্রেক্সিট পরবর্তী লন্ডন। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েছেন এক রোহিঙ্গা তরুণ। কি লেখা আছে তার ভাগ্যে? এরকম গল্প নিয়ে ইকবাল হোসাইন চৌধুরীর লেখা ও পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘রোয়াই’। ছবিটি এবার  কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে অংশ নিচ্ছে। ইকবাল হোসাইন চৌধুরী বলছিলেন, ‘অভিবাসন সংকট সারা পৃথিবীতেই সব সময়ের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। রোয়াই আসলে অভিবাসী মানুষের দ্বন্দ্ব ও সংকটের গল্প।’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশ, স্পেন, রোমানিয়াসহ নানা দেশের কলাকুশলীরা। ছবির সাউন্ড ডিজাইন করেছেন ইংল্যান্ডের মাইকেল বটরাইট। চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন নিশান পাশা।
ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ঢাকা ২.০০ অংশগ্রহণ করেছিল গত বছর কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে। ইকবাল বলছিলেন, ‘কান শর্ট ফিল্ম কর্নার নতুন নির্মাতাদের আন্তর্জাতিক ছবির দুনিয়ায় যাত্রা শুরুর জন্য একটি অসাধারণ জায়গা। আমি বিশ্বাস করি ‘কর্নার’ থেকে শুরু করে একদিন আমাদের নির্মাতারা কানের মূল প্রতিযোগিতা বিভাগের মঞ্চ কাঁপাবে। সেই ক্ষমতা আমাদের দেশের নির্মাতাদের আছে। দেরিতে হলেও বাংলাদেশ কানের মতো বড় উৎসবে যাত্রা শুরু করেছে এটা আমাদের সিনেমার জন্য একটি বড় ঘটনা।’
ইকবাল হোসাইন চৌধুরী চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ নিয়েছেন মেলবোর্ন ও লন্ডনে। অংশ নিয়েছেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম প্রভাবশালী পরিচালক ক্রিস্টোফার নোলানের গুরু এলিয়ট গ্রোভের চলচ্চিত্র নির্মাণ কোর্সে। বাংলাদেশের টেলিভিশনের জন্য লিখেছেন কিক অফ, বা কোড নেম আলফার মতো বেশকিছু আলোচিত নাটক।

Comments

Check Also

সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ জার্মানির পতাকা মাগুরা উপজেলার ঘোড়ামারায় !

শুরু হয়েছে বিশ্বকাপ ফুটবলের দিন গণনা। সারাদেশের মতো মাগুরার ফুটবলপ্রেমীরা তাদের প্রিয় দলকে সমর্থন জানাতে …