Tuesday , 22 October 2019

আবরার হত্যার দ্রুত বিচারের দাবি আ’লীগ ১৪ দলের

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের নৃশংস হত্যাকাণ্ডের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে করার দাবি জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। হত্যাকাণ্ডের খবর পাওয়ার পরও দ্রুত ঘটনাস্থলে না যাওয়ায় বুয়েটের উপাচার্য (ভিসি) অধ্যাপক সাইফুল ইসলামের সমালোচনা করে জোটটি বলেছে, ১৪ দল মনে করে, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া উচিত। দায়িত্বশীল ও যোগ্য ব্যক্তিকে এ ধরনের উচ্চ পদে বসানো উচিত।

শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের জরুরি বৈঠক থেকে এ দাবি জানানো হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, বিগত দিনে দেশে যত হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে, এই সরকার সবগুলোর বিচার করেছে। অতীতে যেমন কোনো অপরাধীকে ছাড় দেওয়া হয়নি, তেমনি স্বল্পসময়ের মধ্যে আবরার ফাহাদের খুনিদের বিচার দাবি করছি। দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে এই হত্যার বিচার করতে হবে। আশা করছি, দ্রুতই এ হত্যাকাণ্ডে জড়িত ঘাতকদের বিচার হবে। তিনি বলেন, আমরা খুব দুঃখ পেয়েছি, বুয়েটের ভিসি তাৎক্ষণিকভাবে সেখানে গেলেন না কেন? এটা অত্যন্ত দুঃখজনক। একজন ভিসির কাছে এ ধরনের আচরণ আশা করা যায় না।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সাম্প্রতিক অস্থিরতার দিকে ইঙ্গিত করে মোহাম্মদ নাসিম বলেন, অত্যন্ত উদ্বিগ্ন হই, যখন দেখি বিশ্ববিদ্যালয়গুলো প্রশ্নবিদ্ধ হয়। কেন বিশ্ববিদ্যালয়গুলোতে একের পর এক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে? ১৪ দল নিহত বুয়েট ছাত্র আবরারের পিতামাতাসহ পরিবারের সবার প্রতি সহানুভূতি জানাচ্ছে।

তিনি বলেন, আমরা ভিন্নমত গ্রহণ করতে চাই। কিন্তু কিছু দুর্বৃত্ত এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। এসব ঘটনার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। আর কিছু চেনা মুখ ও অশুভ শক্তি আবরার হত্যার মতো দুঃখজনক ঘটনা নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের পাঁয়তারা করছে। বিএনপি এই ঘটনার বিচার যতটা না চায়, তার চেয়ে ঘোলা পানিতে মাছ শিকার করে সরকারকে বেশি প্রশ্নবিদ্ধ করতে চায়।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ১৪ দলের মুখপাত্র বলেন, ১৪ দল ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয়। সুস্থ ধারার ছাত্র রাজনীতি আমরা চাই।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে ১৪ দল নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন হাসানুল হক ইনু, দিলীপ বড়ুয়া, ডা. ওয়াজেদুল ইসলাম খান, ফজলে হোসেন বাদশা এমপি, শিরীন আখতার এমপি, শেখ শহীদুল ইসলাম, ডা. শাহাদাৎ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার বিপল্গব বড়ুয়া প্রমুখ।

বৈঠকে ১৪ দলের পক্ষে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফরে করা চুক্তি ও সমঝোতা স্মারকগুলো নিয়ে আগামী ২২ অক্টোবর এবং রোহিঙ্গা সংকট নিয়ে ২৩ অক্টোবর দুটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Comments

Check Also

থলের বিড়াল বেরিয়ে আসায় থমকে গেছে অভিযান : রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, বর্তমান সরকার জনগণের মধ্যে ইলিউশন তৈরি …