শনিবার , ১৫ ডিসেম্বর ২০১৮

আবার বসবে শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকালে

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় দায়ীদের বিচারসহ কয়েকটি দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন বৃহস্পতিবার সকাল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে রাজধানীর বেইলি রোডে প্রতিষ্ঠানটি প্রধান ক্যাম্পাসের সামনে অবস্থান নিয়ে শুরু করা শিক্ষার্থীদের এ আন্দোলন বুধবারও চলেছে। পরে বিকেলে শিক্ষার্থীদের একজন প্রতিনিধি কর্মসূচি স্থগিত করে বৃহস্পতিবার সকাল ৯টায় আবার অবস্থানের ঘোষণা দেয়।

এর আগে ভিকারুননিসার অধ্যক্ষের পদত্যাগ এবং আত্মহত্যার প্ররোচণার অপরাধে তার শাস্তি নিশ্চিত করাসহ ছয় দফা দাবি জানায় আন্দোলনরত শিক্ষার্থীরা। প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি গোলাম অাশরাফের কাছে ওই দাবিগুলো তুলে ধরা হয়।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছে, এসব দাবি মেনে নেওয়া হলে সড়ক ছেড়ে তারা বিদ্যালয়ে ফিরে যাবে।

গত রোববার পরীক্ষার হলে মোবাইল ফোন সঙ্গে নিয়ে গিয়েছিল নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারী (১৫)। ফোনে নকল থাকার অভিযোগ তুলে তাকে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়।

এরপর ওই ছাত্রীর বাবা-মাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। সোমবার সকালে তারা স্কুলে যান এবং মেয়ের হয়ে দফায় দফায় ক্ষমা চান। কিন্তু এরপরও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাদের অপমান করেন এবং স্কুল থেকে অরিত্রি অধিকারীকে ছাড়পত্র দেওয়ার ঘোষণা দেন।

নিজের সামনে বাবা-মায়ের এমন অপমান সইতে না পেরে ওইদিন দুপুরে শান্তিনগরের বাসায় ফিরে গলায় ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে ওই ছাত্রী। ওই ঘটনার জেরে মঙ্গলবার শিক্ষার্থী-অভিভাবকদের আন্দোলনে উত্তাল হয়ে উঠে বেইলি রোডে ভিকারুননিসার ক্যাম্পাস।

অরিত্রি রায়ের আত্মহত্যাকে আত্মহত্যা বলতে চায় না তার সহপাঠীরা। তাদের দাবি, ছোট্ট অপরাধে অরিত্রিকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন শিক্ষকরা।

পল্টন থানার ওসি মাহমুদুল হাসান জানিয়েছেন, মঙ্গলবার রাতে অরিত্রির আত্মহত্যার ঘটনায় থানায় একটি মামলা করেছেন তার বাবা।

এই মামলায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ আনা হয়েছে। এতে শিক্ষা প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতি শাখার প্রধান জিন্নাত আরা এবং অরিত্রির শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে আসামি করা হয়েছে।

এদিকে সার্বিক ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের বিক্ষোভের মুখে প্রতিষ্ঠানটি সব ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। বুধবার ভিকারুননিসার গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি মুশতারী সুলতানা সংবাদ সম্মেলনে একথা জানান।

Comments

Check Also

৭-৯ ডিসেম্বর পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক কবিতা উৎসব

ভারতের পশ্চিমবঙ্গে ৭ ডিসেম্বর (শুক্রবার) থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক কবিতা উৎসব। এ উৎসব চলবে আগামী …