Friday , 18 September 2020

করোনার পাশাপাশি লড়াই চলছে ক্ষুধার বিরুদ্ধেও

মহামারি নোভেল করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য চিকিৎসকেরা বারবার হাত ধোঁয়ার কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের মতো দেশে কাজটি অত্যন্ত সহজ। কিন্তু একবার চিন্তা করুন, যেখানে একটু পরিষ্কার পানির জন্য দুই মাইল হাঁটতে হয়; নাইজেরিয়া কিংবা ভারতের কথাই ভাবুন; এসব দেশে ১০ লাখেরও বেশি মানুষ স্বচ্ছ পানি কিংবা স্যানিটেশনের অভাবে আছে। সিরিয়াসহ অন্যান্য দেশ যেখানে লাখ লাখ মানুষ শরণার্থী হিসেবে বেঁচে আছে। আবার বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কথাই ধরা যাক। এসব স্থানে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে সেটা যে জ্যামিতিক হারে বৃদ্ধি পাবে সেটা সহজেই অনুমেয়। বিশেষ করে বস্তিতে তো এক ঘরে ১০ থেকে ২০ জনও বাস করে। সেখানে কোয়ারেন্টাইনই বা হবে কীভাবে? এক প্রতিবেদনে এসব কথা জানিয়েছে টাইম ম্যাগাজিন। তাই তো বিশ্বের বড়ো বড়ো নেতা, ব্যবসায়ী, জাতিসংঘ ফাউন্ডেশন, সুশীল সমাজ ও শিক্ষাবিদেরা জি-৭ ও জি-২০ভুক্ত নেতাদের কাছে চিঠি দিয়ে সীমান্ত খুলে দিয়ে পরিবহনব্যবস্থা চালুর আহ্বান জানিয়েছেন।

ক্ষুধার জন্য রাস্তায় : ফিলিপাইনে করোনা ভাইরাসের বিস্তার রোধ করতে সরকার লকডাউন ঘোষণা করেছে। কিন্তু যতটা সহজে লকডাউন ঘোষণা করা যায়, ততটা সহজে গরিব মানুষের মুখে খাবার দেওয়াটা সহজ হয় না। তাই তো রাস্তায় হাজার হাজার মানুষ প্রতিবাদে ফেটে পড়েছে। আর দেশটির প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে লকডাউন ভাঙার অপরাধে তাদের গুলি করার নির্দেশ দিয়েছেন। কলম্বিয়ায় লকডাউন ঘোষণার পর মানুষ প্রতিবাদ জানিয়েছে। তারা বলছে, ‘আমরা ক্ষুধার্ত, খাবার চাই।’ আবার বিশ্বে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গরিব শিশুরা দুপুরের খাবারটুকুও পাচ্ছে না। বিশ্বে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা বর্তমানে প্রায় ৮৫ কোটি। এসব গরিব মানুষের দুটি বিপদ আছে। প্রথমত, তাদের করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে হয়। দ্বিতীয় ক্ষুধার বিরুদ্ধে। কারণ অপুষ্টির শরীরে করোনার আঘাতটাও বেশি হতে পারে। ভারতে ১৩০ কোটি মানুষের বাস। এই দেশে লকডাউনে ৪ কোটি মানুষ দারিদ্র্যের মধ্যে পড়তে যাচ্ছে। শ্রমজীবীরাও বেকার হয়ে পড়েছেন। তাদের ক্ষুধার দাবিতে চলা প্রতিবাদে জীবাণুনাশক স্প্রে করারও অভিযোগ পাওয়া গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সরকার ৮ কোটি মানুষকে খাবার দেওয়ার কথা জানিয়েছে। কিন্তু সেই খাবার কতদিন দেওয়া যাবে, সেটা নিয়েই সংশয়। প্রথমে লকডাউনকে স্বাগত জানানো হলেও ভারত সরকারকেও এখন চিন্তা করতে হচ্ছে কতদিন ধরে লকডাউন চালানো যাবে। যদিও ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী মোদি মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় তাই বলেছেন, ‘আমি প্রথম ভাষণে বলেছিলাম, আগে জীবন, পরে অর্থনীতি।’ কিন্তু শনিবার বলেছেন, জীবন ও জীবিক দুটোর দিকেই খেয়াল রাখতে হবে।

লকডাউন ইস্যুতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘আমরা যদি চীনের মতো হতাম, তাহলে গোটা দেশ তালাবদ্ধ করে দিতাম। আমাদের দেশে ২৫ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। মাত্র ২০ শতাংশ মানুষ এই সীমার ওপরে। এই পরিস্থিতিতে পুরোপুরি লকডাউন করে দিলে প্রায় ৮ কোটি মানুষ দারিদ্র্যের মধ্যে পড়বে। তাই লকডাউন কোনো সমাধান নয়।’

খাদ্যের সংকট ও ক্ষুধার্ত মানুষ : খাদ্যের ঘাটতি কীভাবে সৃষ্টি হতে পারে, তা তুলে ধরা হয়েছে সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধানদের যৌথ বিবৃতিতে। তারা বলেছেন, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকট সঠিকভাবে মোকাবিলায় ব্যর্থ হলে বিশ্বব্যাপী খাদ্যের সম্ভাব্য ঘাটতি দেখা দিতে পারে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিশ্ব জুড়ে অনেক সরকার ভাইরাসের বিস্তার রোধে তাদের জনগণকে লকডাউনে ফেলেছে। এতে আন্তর্জাতিক বাণিজ্য ও খাদ্য সরবরাহের চেইনে মারাত্মক ধীরগতি দেখা দিয়ছে। ইতিমধ্যে বিচ্ছিন্ন হওয়া মানুষগুলো আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। এ কারণে অনেক দেশে সুপারমার্কেটের তাকগুলো খালি হয়ে গেছে। এটা সরবরাহ চেইনের ভঙ্গুরতা নির্দেশ করছে। বিবৃতিতে বলা হয়, খাদ্যের প্রাপ্যতা সম্পর্কে অনিশ্চয়তা তৈরি হলে তা রপ্তানি নিষেধাজ্ঞা ডেকে আনতে পারে এবং এতে বিশ্ববাজারে খাদ্যের ঘাটতি সৃষ্টি করতে পারে। আর এটা ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়িয়ে দিতে পারে। ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ান বলছে, বর্তমানের চেয়ে তা দ্বিগুণ করতে পারে।

২০০৭ সালে বিশ্বব্যাপী আর্থিক সংকটে ধান উত্পাদনকারী দেশ ভারত ও ভিয়েতনাম প্রত্যাশিত মূল্যবৃদ্ধিকে রুদ্ধ করতে তাদের রপ্তানি সীমিত করেছিল। এ কারণে চালের দাম বেড়ে যাওয়ায় বেশ কয়েকটি উন্নয়নশীল দেশে খাদ্যদাঙ্গা দেখা দিয়েছিল। খাদ্যের বিপর্যয় নিয়ে ইতিমধ্যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা।

Comments

Check Also

রিমান্ড শেষ, রবিউলকে দুপুরের আগেই আদালতে তোলা হবে

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবার ওপর হামলার ঘটনায় আসামি …