Monday , 16 September 2019

কানাডায় বিরল ‘হীরার ডিম’!খনিতে

কানাডার বরফে ঢাকা উত্তরাঞ্চলে অবস্থিত ডিয়াভিক খনিতে বিরল, দুষ্প্রাপ্য ও দুর্মূল্যের এক ডিমাকৃতি সোনালী রঙ্গের হীরার টুকরো পাওয়া গেছে। কানাডার ‘ডমিনিয়ন ডায়মন্ড মাইনস’ এবং ‘রিও টিনটো’ গ্রুপের বিশেষজ্ঞরা খনি থেকে এই দামী এবং দুর্লভ হীরা টুকরো উত্তোলন করেন। কানাডার ইতিহাসে এ পর্যন্ত সন্ধান পাওয়া হীরকখণ্ডের মধ্যেই এটিই সব থেকে বড়। ৫৫২ ক্যারেটের এই হীরাখণ্ডকে উত্তর আমেরিকার সবচেয়ে বড় হীরা এবং একটি ‘অলৌকিক ঘটনা’ বলে মন্তব্য করেছে সিবিসি নিউজ!

সিএনএন-এর খবর থেকে জানা যায়, এই শতকের সপ্তম বৃহৎ মাপের। বিশ্বের সবচেয়ে বড় আকৃতির ৩০টি হীরার মধ্যে অন্যতম এটি। সাধারণত আফ্রিকার খনিগুলোতে এমন ধরনের হীরা পাওয়া যায়। এর আগে কানাডার খনি থেকে সবচেয়ে বড় যে হীরাটি পাওয়া গিয়েছিল, নতুন হীরকখণ্ডটি তার থেকে প্রায় তিন গুণ বড়।

এ হীরার শিগগিরই নিলামে হাঁকা হবে বলে খবরে জানা গেছে। ডমিনিয়ন ডায়মন্ড মাইনস অ্যান্ড রিও টিনটো গ্রুপের সিইও শ্যেন ডার্গিন আরো জানিয়েছেন, অলঙ্কার হিসেবে ব্যবহার যোগ্য এর আনুমানিক দাম কত হতে পারে, তা নিয়ে শ্যান কোনও মন্তব্য করেনি।

উল্লেখ্য, ১৯০৫ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় মাপের অর্থাৎ ৩১০৬ ক্যারেটের কালিনান হীরাটি পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায়।

Comments

Check Also

ঢাকা মেডিক্যালে ডেঙ্গুতে তিন মাসে ২৭ জনের মৃত্যু

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত তিন মাসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৭ জনের মৃত্যু হয়েছে।  ঢামেক …