বুধবার , ১৪ নভেম্বর ২০১৮

কোপার আগে আর্জেন্টিনা যে প্রশ্নের সামনে

স্রোত আর্জেন্টিনার প্রতিকুলে। রাশিয়া বিশ্বকাপ পরবর্তী আর্জেন্টিনা দল নিয়ে একটু ফাটকা কাজে লাগিয়েছে। খারাপ করেনি লিওনেল স্কালোনির ‘নতুন’ আর্জেন্টিনা। তবে বড় ম্যাচটায় শেষ সময়ে ব্রাজিলের বিপক্ষে হেরেছে ১-০ গোলে। আক্রমণে বিশ্বাসী আর্জেন্টিনার এই দলে সেই মানসিকতার একটু ঘাটতি আছে। আর্জেন্টিনার সংবাদ মাধ্যম ‘ওলে’ প্রথম পাতায় লিখেছে, ‘নতুন আর্জেন্টিনার টিম আন্তর্জাতিক অঙ্গনে ভালোই করেছে। সংগঠিত এবং লড়াকু তারা। কিন্তু আক্রমণে একটু ফাঁক থেকে গেলো। ওভাবেই তারা এগিয়ে যাচ্ছে।’

কোপা আমেরিকার এখনো আট মাস বাকি। কিন্তু ক্লাব ব্যস্ততার মাঝে নতুন এক দল ঘুছিয়ে নেওয়ার জন্য সময়টা যথেষ্ট না। বিশেষ করে আর্জেন্টিনা দলের সামনে অমিমাংসিত কিছু প্রশ্ন থেকে যাওয়ায় তা আরও কঠিন। নতুন কোচ কে হবেন, কবে হবেন, মেসি ফিরবেন কিনা প্রশ্নটা দলের আগে-পিছে ঘুরছে। কিন্তু এর বাইরে আরও কিছু প্রশ্ন আছে আর্জেন্টিনার সামনে। যার উত্তর কোপা আমেরিকার আগে আগেই খুঁজে নিতে হবে আর্জেন্টিনার।

স্কালোনিই কি কোচ থাকছেন: রাশিয়া বিশ্বকাপের পর বরখাস্ত হন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। লিওনেল স্কালোনিকে করা হয় দলের ভারপ্রাপ্ত কোচ। পাবলো আইমার এবং ওয়াল্টার স্যামুয়েল তার সহকারী। কিন্তু আর্জেন্টিনার এই কোচিং স্টাফরা কোপা আমেরিকার জন্য প্রস্তুত নয়। আর্জেন্টিনা স্বপ্ন দেখছে ডিয়াগো সিমিওনে, পচেত্তিনিদের কাউকে কোচ করার। কিন্তু তা আলোর মুখ দেখার সুযোগ কম।

মেসিবিহীন আর্জেন্টিনা: ২০১৬ কোপা আমেরিকার পর মেসির বক্তব্য মনে আছে, ‘এটা শেষ। জাতীয় দলের হয়ে খেলা এটাই শেষ আমার। আর্জেন্টিনার হয়ে শিরোপা জিততে না পারা আমাকে অন্যদের থেকে বেশি কষ্ট দেয়।’ এরপরে মেসি অবশ্য ফিরেছিলেন। কিন্তু এবার আর ফিরবেন কিনা তা বলা মুশফিক। তাছাড়া কাতার বিশ্বকাপের আগে তার বয়সটাও তো বেড়ে যাবে। ফিরে যদি মেসি বিশ্বকাপ খেলতে না পারেন বা তাকে না খেলানো হয় সে চিন্তাও থাকবে মেসির মাথায়। যদিও মেসির বার্সা কোচ জানিয়েছেন, তিনি আর্জেন্টিনায় ফিরতে চান।গোল করবেন কে: মেসি-হিগুয়েইন দলে না থাকায় দিবাল এবং ইর্কাদির কাঁধে ছিল আর্জেন্টিনার হয়ে গোল করার দায়িত্ব। কিন্তু তারা দলের প্রত্যাশা পূরণ করতে পারেননি। আর্জেন্টিনার হয়ে খেলা সর্বশেষ ১৪ ম্যাচে গোল পাননি মেসির জায়গায় খেলা দিবাল। আর জাতীয় দলের হয়ে ছয় ম্যাচ গোল শূন্য ইর্কাদি।

গোলবার সামলাবেন কে: শেষ আট ম্যাচে চার গোলরক্ষক মাঠে নামিয়েছে আর্জেন্টিনা। এরমধ্যে ফ্রাঙ্কো আরমানি খেলেছেন তিন ম্যাচ। উইলি ক্যাবালেরো খেলেছেন দুটি, রোমেরো খেলেছেন সর্বশেষ দুই ম্যাচে এবং রুলি এক ম্যাচে মাঠে নেমেছেন। রোমেরো এং রুলি ম্যানইউ এবং রিয়াল সোসিয়েদাদের প্রথম পছন্দ নন। বদলি হিসেবে ক্লাবে খেলেন তারা। আর্জেন্টিনায় এমন একজন গোলরক্ষক দরকার যিনি বলবেন, এটা আমার গোলবার এবং এটাকে আমি রক্ষা করতে চাই! কিন্তু আর্জেন্টিনার হাতে এই মুহূর্তে আস্থা রাখার মতো গোলরক্ষক নেই।কোপা আমেরিকার আগামী আসর শুরু হবে ব্রাজিলে। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা যেমন ব্রাজিল বিশ্বকাপে ফাইনাল খেলেছিল; কোপাতেও ভালো কিছুর প্রত্যাশা করবে তারা। এছাড়া কোপা আমেরিকার আগের দুই আসরে ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। হারলেও ফাইনালে খেলা বড় সাফল্য। এবার দলে যে সমস্যা, দল নিয়ে যত প্রশ্ন তাতে ফাইনালে খেলাও কঠিন হয়ে উঠতে পারে দলের জন্য। তবে দলটির নাম আবার আর্জেন্টিনা। ফুটবল পাগল এই দেশের ঘুরে দাঁড়াতে খুব বেশি সময় নাও লাগতে পারে।

Comments

Check Also

পিএসজির বড় জয় এমবাপের ৪ গোলে

৬১, ৬৬ ও ৬৯ মিনিটের মাথায় পরপর তিনটি গোল করে নান্দনিক এক হ্যাটট্রিক করেছেন ফরাসি …