Saturday , 23 March 2019

ঘরোয়া উপায় চুল হাইলাইট করার

চুলে হাইলাইট করা আজকাল ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। এর জন্য পার্লারে অনেকে হাজার হাজার টাকা খরচ করছেন। সেই সঙ্গে বিভিন্ন রাসায়নিক ব্যবহারের কারণে চুলের ক্ষতির আশঙ্কাও বাড়ছে। অথচ চেষ্টা করলে বাড়িতে বসেই চুলের হাইলাইটস করতে পারেন। এতে একদিকে যেমন খরচ বাঁচবে তেমনি চুলের ক্ষতি হওয়ার ঝুঁকিও কমে যাবে। যেমন-

১. প্রাকৃতিক হাইলাইটার হিসাবে সবচেয়ে ভাল কাজ করে লেবু। এটি ব্যবহারে চুলে ঝলমলে একটা ভাব আসে। এই পদ্ধতিতে হাইলাইট করতে চাইলে একটি বাটিতে একই পরিমান লেবুর রস ও মধু মিশিয়ে যে যে অংশে চুল হাইলাইটস করবেন সেখানে  লাগান। পার্লারের মতই চুলগুলো অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে  রোদের মধ্যে বসে থাকুন। চুল শুকালে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি তিন থেকে চারবার চুলে ব্যবহার করলেই চুল হাইলাইট হয়ে উঠবে।

২. রঙ চায়ে প্রচুর পরিমানে ট্যানিক অ্যাসিড আছে যেটা ব্যবহার করলে চুল হাইলাইট হয়। ১ কাপ পানিতে ৬ থেকে ৭ চা চামচ চা পাতা দিয়ে ভাল ভাবে ফুটিয়ে নিন। এরপর এই চা চুলের গোছায় লাগিয়ে অ্যালুমিনিয়াম ফয়েলে পেঁচিয়ে রাখুন। চা চুলে ভালো করে শুকোতে দিন । শুকিয়ে গেলে চুলগুলো ভালো ভাবে ধুয়ে ফেলুন। এভাবে ৫ থেকে ৬ বার রঙ চা ব্যবহার করুন। এতে চুলে ফুটে উঠবে আপনার পছন্দের হাইলাইট।

৩. চুলের ময়েশ্চরাইজার হিসাবে অনেকেই অলিভ অয়েল ব্যবহার করেন। এটা দিয়ে চুল হাইলাইটও করা যায়। চুলের যে যে অংশ হাইলাইট করতে চান সেসব অংশে ভাল করে অলিভ অয়েল মাখিয়ে রোদে বসে থাকুন। সূর্যের আলোর সঙ্গে বিক্রিয়ার মাধ্যমে অলিভ অয়েল চুলের রঙ পরিবর্তন করে ফেলে।

৪. কন্ডিশনারের সঙ্গে সামান্য দারুচিনির গুঁড়ো,লেবু আর মধু মিশিয়ে লাগালেও চুল হাইলাইট হবে।সব উপদান মিশিয়ে একটি মিশ্রন তৈরি করুন। মিশ্রনটি চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে দিন । ভালভাবে শুকালে চুলে শ্যাম্পু করে ফেলুন। মিশ্রণটি কয়েকবার ব্যবহার করলে চুলে রঙ দেখাবে।

Comments

Check Also

ছিনতাইকারী আটক গুলিবিদ্ধ হয়ে চিকিৎসা নিতে এসে !

রাজধানীর গুলিস্তানে পার্কের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন সুজা উদ্দিন তালুকদার (৩৮)। এসময় তিনি ছিনতাইকারীর কবলে …