Saturday , 23 January 2021

চীনে স্বর্ণ খনিতে বিস্ফোরণ, ২২ শ্রমিক আটকা পড়েছে মাটির নিচে

চীনে একটি স্বর্ণের খনিতে বিস্ফোরণে অন্তত ২২ জন শ্রমিক আটকা পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ সেখানে উদ্ধারকারী দল পাঠিয়েছে। তবে তারা এখনো জীবিত আছেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। মঙ্গলবার শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশের শিচেং এলাকায় গত রবিবার দুপুর দুইটার দিকে ওই দুর্ঘটনা ঘটে। বিস্ফোরণের সময় খনির ভেতরের যোগাযোগ ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। এ কারণে উদ্ধারকারী দল এখনো আটকে পড়া শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি। ফলে ওই শ্রমিকদের বর্তমান অবস্থা নিয়ে সবাই চিন্তিত।

ঝাওজিন মাইনিং নামের ওই খনিটি শানডং উকাইলং ইনভেস্টমেন্ট কম্পানি লিমিটেডের। এটি চীনের চতুর্থ বৃহত্তম স্বর্ণের খনি। চীনের বিভিন্ন খনিতে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি ও সরকারি বিভিন্ন নিষেধাজ্ঞা অমান্য করেই এসব খনির কার্যক্রম পরিচালনা করা হয়। ফলে প্রতি বছরই বহু শ্রমিক বিভিন্ন দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে একটি খনিতে আটকা পড়ে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়। ডায়াসুইডং কয়লা খনিটিতে মোট ২৪ জন আটকা পড়েছিল। কয়েকজনকে সেখান থেকে উদ্ধার করা সম্ভব হলেও বেশিরভাগ শ্রমিক কার্বন মনোঅক্সাইড গ্যাসের কারণে প্রাণ হারান। গত বছরের সেপ্টেম্বরেও একটি দুর্ঘটনা ঘটে। সে সময় সংজাও কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইডের মাত্রা বেড়ে যাওয়ায় কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়।

Comments

Check Also

বরিশালে জাল নোটসহ আটক নারী

বরিশাল নগরীর ২৯ নম্বর ওয়ার্ডের হযরত শাহ্ জালাল সড়কের একতা লেনের একটি বাসা থেকে এক …