Saturday , 25 May 2019

জেলে যাওয়া যখন জীবনের শেষ ইচ্ছা!

মানুষের কত বিচিত্র ইচ্ছাই না থাকে যা জীবনের শেষ দিন পর্যন্ত পূরণের প্রত্যাশা থেকে যায়। কারো স্বপ্ন থাকে দামি গাড়িতে চড়ার, কারো স্বপ্ন থাকে দামি হোটেলে অন্তত একরাত থাকা। কারো আবার স্বপ্ন থাকে পছন্দের কোনো দেশ ভ্রমণ। কিন্তু বৃটেনের ১০৪ বছর বয়সী নারী অ্যানি ব্রোকেনব্রো’র মৃত্যুর আগের শেষ স্বপ্ন ছিল জেলে যাওয়া! হ্যাঁ, ঠিকই পড়ছেন, জেলে যাওয়া। ১০৪ বছর পর্যন্ত আইন অমান্য না করায় কোনো দিন জেলে যাওয়ার অভিজ্ঞতা ছিল না ঐ নারীর। সেই স্বপ্ন পূরণের জন্যই তিনি পুলিশের কাছে ইচ্ছা পূরণের আবেদন করেছিলেন।

অ্যানি ব্রোকেনব্রো স্টোকবিশপ এলাকার স্টোকেলেঘ কেয়ার হোম নামের একটি বৃদ্ধাশ্রমে থাকেন। সম্প্রতি ‘উইশিং ওয়াশিং লাইন ইনিশিয়েটিভ’ নামের একটি ইভেন্টে অংশগ্রহণ করেছিলেন তিনি। বয়স্ক মানুষদের মনের ইচ্ছাপূরণ করতেই ওই ইভেন্টের আয়োজন করা হয়। নিজের অপূর্ণ ইচ্ছার কথা জানাতে গিয়ে অ্যানি লিখেছিলেন, ‘আমার ইচ্ছা, আমাকে গ্রেফতার করুক পুলিশ। আমার বয়স ১০৪ এবং আমি কখনও আইনভঙ্গ করিনি।’ এই ইচ্ছা প্রকাশের পর ওই সংস্থার পক্ষ থেকে বিষয়টি জানানো হয় অ্যাভন ও সমারসেট পুলিশকে। শেষমেশ অ্যানির ইচ্ছাপূরণ করেছে সমারসেটের পুলিশ। শেষ ইচ্ছা অনুযায়ী ঐ বৃদ্ধাশ্রম থেকে তাকে গ্রেফতার করে নিয়ে আসার সময় খুশির ঝলক দেখা যায় অ্যানির মুখে। পুলিশ যখন তাকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছিলো হাসতে হাসতে পুলিশের গাড়িতে উঠে বসেন তিনি। অ্যানিকে গ্রেফতারের পর বিষয়টিকে আরো বেশি বাস্তবধর্মী করে তোলার জন্য জোরে জোরে সাইরেন বাজাতে থাকে পুলিশ, গাড়ির উপরে জ্বলতে থাকে লাইট। যুক্তরাজ্যের ঐ দাতব্য সংস্থার সহযোগিতায় ‘বিশ্ব সুখী দিবসে’ তাকে গ্রেফতার করে সমারসেট পুলিশ। তবে এইভাবে অ্যানিকে গ্রেফতার করতে হলেও পুলিশের কাছে অন্তত তার বিরুদ্ধে কোনো অভিযোগ দাঁড় করানোর দরকার ছিল। নিয়ম রক্ষার্থে পুলিশ অ্যানির বিরুদ্ধে ‘একজন আপত্তিকর নাগরিকের’ অভিযোগ তোলে। পুলিশের হাতে গ্রেফতার হয়ে হাজতবাসের অভিজ্ঞতা লাভ করে দারুণ উচ্ছ্বসিত অ্যানি ব্রোকেনব্রো।

অ্যানির ইচ্ছাপূরণ করার কথা নিজেদের ফেসবুক পেজে জানিয়েছে সমারসেট পুলিশ। সঙ্গে আইন মেনে জীবনযাপন করার জন্য অ্যানিকে ধন্যবাদও জানিয়েছেন পুলিশ। – ডেইলি মেইল

Comments

Check Also

কুমিল্লায় মাদক ব্যবসায়ী নিহত ‘বন্দুকযুদ্ধে’

কুমিল্লার আদর্শ সদর উপজেলায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জাকির হোসেন (৪০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। …