শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ হয়নি এখনো, আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

মাতুয়াইলের বর্জ্য স্তূপে ভাঙ্গারি টোকানোর কাজ করে ১০ বছরের রাসেল। তার হাতে পায়ে একাধিক কাটা ও দগদগে ঘা স্পষ্ট। রাসেলের সঙ্গে এ কাজ করে আরো ১০/১২ জন শিশু। রাসেল বলে, ভাঙ্গারি টোকায়ে প্রতিদিন ৮০ থেকে ১১০ টাকা পর্যন্ত পাই। এই টাকায় তাদের সংসার চলে।
মোহাম্মদপুর শিয়া মসজিদের সামনে লেগুনায় হাঁক-ডাক দিতে শোনা যায় সাইফুল্লাহ, জালাল ও তাহেরকে। ওদের তিনজনেরই বয়স ৯ থেকে ১১ বছরের মধ্যে। কথা বলে জানা যায় তারা তিনজনেই পরিবার ও নিজের দু-বেলা খাবার জোগাতে লেঙ্গুনায় ঝুঁকিপূর্ণ হেলপারের সহকারী হিসেবে কাজ করে।
আর শ্যামলীর একটি বাসায় গৃহশ্রমিকের কাজ করে ১০ বছরের মুক্তা। মুক্তারা দুই বোনেই রাজধানীর বাসাবাড়িতে গৃহশ্রমিকের কাজ করে। মুক্তা জানায়, তার বাবা অসুস্থ, তাই তাদের দুইবোনের রোজগারে গ্রামে বাবা-মা ও ছোট ভাইয়ের সংসার চলে।
মুক্তা, রাসেল, সাইফুল্লাহসহ যারা বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ করছে, তারা প্রত্যেকেই তাদের পরিবারের ও নিজের ক্ষুধা মেটাতে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে বলে জানান।
আইএলওর সর্বশেষ এক পরিসংখ্যান অনুযায়ী, সারাবিশ্বের প্রায় ১৬ কোটি ৮০ লাখ শিশু নানাভাবে শ্রমে জড়িত। এদের অর্ধেক প্রায় সাড়ে ৮ কোটি শিশু বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত। জাতীয় শিশুশ্রম জরিপ-২০১৩ অনুযায়ী বাংলাদেশে প্রায় সাড়ে ৩৪ লাখ শিশু নানা ধরনের শ্রমের সঙ্গে জড়িত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এক জরিপে দেখা গেছে, শিশু শ্রমিকদের মধ্যে অন্তত ১২ লাখ ৮০ হাজার শিশুই বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত।
এমন পরিস্থিতিতে আজ ১২ জুন পালিত হচ্ছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। ২০০২ সালে আন্তর্জাতিক শ্রমসংস্থা (আইএলও) ১২ জুনকে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস ঘোষণা করার পর থেকে প্রতিবছর নানা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে দিবসটি উদযাপিত হয়ে আসছে। যার মূল উদ্দেশ্য— শিশুশ্রম বিষয়ক সচেতনতা গড়ে তোলা এবং শিশুশ্রম প্রতিরোধে সম্ভাব্য করণীয় নির্ধারণ করা।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো:আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বাণীতে বলেন, শিশুশ্রম প্রতিরোধে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের পদক্ষেপ গ্রহণের ফলে শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা হ্রাস পেয়েছে। তিনি ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম গতকাল সোমবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে।

Comments

Check Also

বিএসএফ কুপিয়ে আহত করল বাংলাদেশি রাখালকে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনোহরপুর সীমান্ত পার হয়ে পদ্মা নদী দিয়ে গরু আনার সময় আবু তাহের …