Monday , 1 June 2020

দক্ষিণাঞ্চলে বন্দুকধারীদের হামলায় ৭ বিদ্রোহী নিহত

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে এক হামলায় দেশটির সাবেক সাত মুসলিম বিদ্রোহী নিহত হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপ এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। শনিবার সামরিক ও পুলিশ কর্তৃপক্ষ একথা জানায়। নিহতরা সকলেই ফিলিপাইনের সাবেক বৃহত্তম গেরিলা গ্রুপ মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের (এমআইএলএফ) সদস্য।

স্থানীয় সেনা দলের কমান্ডার লে. কর্নেল আর্নাস্তো জেনার জানান, দাউয়াহ ইসলামিয়া নামের আইএস পন্থী একটি সশস্ত্র গ্রুপ শুক্রবার শারিফ সেদনা শহরের কাছের এমআইএলএফের ক্যাম্পে হামলা চালায়। এতে সেখানে উভয় পক্ষের মধ্যে লড়াই শুরু হয় এবং তাদের মধ্যে এ যুদ্ধ কয়েক ঘণ্টা ধরে চলে।

জিহাদিদের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, আইএস এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। জিহাদিরা জানায়, হামলা চালিয়ে এমআইএলএফের আট সদস্যকে হত্যা করা হয়েছে। তবে স্থানীয় পুলিশ কমান্ডার লে: কর্নেল আর্নল্ড সান্তিয়াগো সাংবাদিকদের বলেন, কর্তৃপক্ষ কেবলমাত্র সাতজনের মৃত্যুর কথা জেনেছে।

এদিকে স্থানীয়রা জানায়, তারা ম্যানিলার প্রায় ৯০০ কিলোমিটার দক্ষিণে শারিফ সেদনায় নদীর তীরে রাখা একটি নৌকায় সাতটি লাশ দেখেছে। এমআইএলএফ মুখপাত্র বন আল হক এ ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

এমআইএলএফ শান্তি চুক্তির ফলে কয়েক দশকের মুসলিম বিদ্রোহের অবসান ঘটে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে এ বিদ্রোহে প্রায় দেড় লাখ লোক প্রাণ হারিয়েছে। মিন্দানাও হচ্ছে দেশটির মুসলিম অধ্যুষিত একটি অঞ্চল। খবর এএফপি’র।

Comments

Check Also

সিলেটে ‘বিরোধ মেটাতে গিয়ে’ ছুরিকাঘাতে ভাতিজা খুন

সিলেট সদর উপজেলায় জমি নিয়ে ‘বিরোধ মেটাতে’ গিয়ে চাচার ছুরিকাঘাতে ভাতিজা খুন হয়েছেন। নিহত আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *