Thursday , 2 April 2020

দাম কমে যাওয়ায় পেঁয়াজ নিয়ে বাড়ি ফিরছেন চাষীরা

মধুখালীতে সোমবার হাটে ব্যাপক পেঁয়াজের আমদানী হওয়ায় ৭০ টাকা কেজি দরের পেঁয়াজ মাত্র ২৫টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। পেঁয়াজ মৌসুমের প্রথম হাটে আমদানী হয় ব্যাপক। পেয়াঁজের দাম কমে যাওয়ায় বেশীর ভাগ কৃষক তাদের পেঁয়াজ নিয়ে বাড়ি ফিরে যান।

মধুখালীতে পেঁয়াজ আমদানী হয় প্রচুর। পেঁয়াজ মৌসুমে প্রতিদিন মধুখালীতে থেকে প্রায় ৩০ থেকে ৪০ ট্রাক পেঁয়াজ রাজধানী ঢাকা, বরিশাল, খুলনাসহ বিভিন্ন জেলার ব্যাপারীরা কিনে নিয়ে যায়। রবিবারই মধুখালীতে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনতে লাইন দেন ক্রেতারা। একদিনের ব্যবধানের পেঁয়াজের দাম কমে যাওয়ায় চাষীরা হতাশ।

উপজেলা কৃষি অফিসার প্রতাব মন্ডল জানান, এ বছর মধুখালীতে পেঁয়াজের আবাদ বেশী হয়েছে। চলতি বছর ২০১৯-২০ মৌসুমে মোট ৩ হাজার ৩৪০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পেঁয়াজের আবাদ করা হয়। যেখানে গত বছর ২০১৮-১৯ মৌসুমে মোট ২ হাজার ৯০০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছিল। গত বারের তুলনায় এবছর ৪৪০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ বেশী হয়। তাছাড়া এবার পেঁয়াজের ফলনও বেশী হওয়ার আশা করা হচ্ছে।

Comments

Check Also

নান্দাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ২

নান্দাইলে ট্রাকের চাপায় দুইজনের মৃত্যু হয়েছে। বুধবার সকাল ৬টার দিকে ময়মনসিংহ- কিশোরগঞ্জ মহাসড়কে উপজেলার চারিআনিপাড়া …