Saturday , 23 January 2021

দীর্ঘ ৫৫ বছর পর চিলাহা‌টি- হল‌দিবাড়ী রেলপথ চালু হচ্ছে

দীর্ঘ অপেক্ষার অবসান, প্রায় ৫৫ বছর পর বৃহস্পতিবার আবার চালু হচ্ছে চিলাহা‌টি- হলদিবাড়ী রেল যোগাযোগ ব্যবস্থা। এ দিন বাংলা‌দেশ এবং ভার‌তের প্রধানমন্ত্রী ভি‌ডিও কনফা‌রে‌ন্সের মাধ্যমে নবনির্মিত রেল রুটটির উদ্বোধন কর‌বেন। ইতোমধ্যে সব প্রস্তু‌তি শেষ করা হ‌য়ে‌ছে।

রুটটি দিয়ে পুনরায় ট্রেন চলাচলের খবরে খুশির আমেজ বইছে চিলাহাটিসহ গোটা নীলফামারী জেলায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন স্থানে তোরণ, গেট ও ব্যানার করে শুভেচ্ছা জানিয়েছে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এমনকি গোটা চিলাহাটিজুড়ে সাজসজ্জা দেখা গেছে।

নারী নেত্রী সরকার ফারহানা আক্তার সুমি ও কেতকীবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জহুরুল হক দিপু জানান, পাক-ভারত যুদ্ধের সময় এ রেলপথ দিয়ে ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। আমাদের দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে আবারও ট্রেন চলাচল শুরু হচ্ছে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের প্রতি সারাজীবন কৃতজ্ঞ থাকব।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর নীলফামারীর চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেললিংকটি বন্ধ হওয়ায় দুই দেশের একটি বিশাল জনগোষ্ঠী রেলওয়ে সেবা থেকে বঞ্চিত হয় এবং ব্যবসা-বাণিজ্যে ক্রমান্বয়ে পিছিয়ে পড়ে।

সরকার আন্তঃআঞ্চলিক যোগাযোগ জোরদার করে ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে চারটিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। পঞ্চম ইন্টারচেঞ্জ পয়েন্ট হবে চিলাহাটি-হলদিবাড়ী রুট।

এর আগে রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পটির মধ্যে রয়েছে চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ ও দুই দশমিক ৩৬ কিলোমিটার লুপলাইন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো।

কাজ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে। গত বছরের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেলস্টেশন চত্বরে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

Comments

Check Also

মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রী পাঠালেন ফল ও মিষ্টি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান বিজয় দিবস উপলক্ষে তার শুভেচ্ছার নিদর্শন হিসেবে রাজধানীর মোহাম্মদপুরের মুক্তিযোদ্ধা পুনর্বাসন …