বুধবার , ১৭ অক্টোবর ২০১৮

নাক দিয়ে হঠাৎ রক্ত বের হলে করণীয়

হঠাৎ করে নাক দিয়ে রক্ত বের হওয়া একটা পরিচিত সমস্যা। প্রথমে হয়তো এর কারণ জানা যায় না। কিন্তু বেশিরভাগ সময়ই এই সমস্যার সমাধান বাড়িতেই সম্ভব। যদি তা না হয় বা নাক দিয়ে অনেক বেশি পরিমাণে রক্তপাত হয় এবং আপনার দুর্বল লাগে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সাধারণত নাকে কোনো ধরনের আঘাত পেলে, জীবাণু সংক্রমণ হলে, অ্যালার্জির কারণে, নাকের ভেতরে শুষ্ক থাকলে এবং খুব কম ক্ষেত্রে নাকের ভেতরে টিউমার থাকলে হঠাৎ করে নাক দিয়ে রক্ত পড়তে পারে। কিছু কিছু ক্ষেত্রে ঘরোয়া চিকিৎসার মাধ্যমে এর প্রতিরোধ সম্ভব। যেমন—

১. নাক দিয়ে হঠাৎ রক্তপাত হলে দাঁড়ানো থাকলে বসে পড়ুন। শোওয়ার চেয়ে এ অবস্থায় বসে পড়া ভালো।

২. আলতো করে নাকটা ধরুন। তোয়ালেতে বরফখণ্ড পেঁচিয়ে নাকে ধরুন। এতে রক্ত পড়া বন্ধ হবে।

৩. নাকের নরম অংশকে দুই আঙুলে চেপে ধরে থাকুন কয়েক মিনিট। এই সময় মুখ দিয়ে শ্বাস নিন। এতে সেপ্টামের ওপর চাপ পড়ে ও রক্ত বন্ধ হয়।

৪. নাক দিয়ে রক্ত পড়লে এক চা চামচ গোলমরিচ গুঁড়ো পানিতে মিশিয়ে খাইয়ে দিন রোগীকে। অনেকটা সুস্থ বোধ করবেন।

৫. শীতকালে নাকের ভেতরের শুকনো থাকায় অনেক সময় রক্তপাত হয়। এই সময় নাকের আর্দ্রতা ফিরিয়ে আনতে লবণ-পানি তুলোয় মিশিয়ে নাকের ভেতরে দিন। লবণে সোডিয়াম থাকায় রক্তপাত কমে আসবে।

৬. আপেল সিডার ভিনেগার থাকলে তুলায় লাগিয়ে নাকের ভেতরে দিন। এতেও রক্তপাত বন্ধ হয়।

তবে আঘাতের কারণে নাকের হাড় ভেঙে রক্তপাত হলে এ ধরনের চিকিৎসা কাজ নাও করতে পারে। তখন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া বারবার এগুলো করার পরও রক্তপাত বন্ধ না হলে বিশেষজ্ঞর শরণাপন্ন হোন। সূত্র : এভ্রিডে হেলথ, হেলথলাইন

Comments

Check Also

টক দইয়ের শারীরিক কার্যকরী

টক দই নানা ধরনের শারীরিক সমস্যা সমাধানে খুবই কার্যকরী। প্রতিদিন নিয়ম করে মাত্র ১ কাপ …