Monday , 17 June 2019

নানা কৌশলে রোহিঙ্গারা ক্যাম্প ছাড়ছে

উখিয়ার বিভিন্ন ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গারা প্রতিনিয়ত সপরিবারে ক্যাম্প থেকে উধাও হয়ে যাচ্ছে। এদের মধ্যে অনেকেই মালয়েশিয়া পাড়ি জমানোর উদ্দেশ্যে বের হয়ে দালালের খপ্পরে পড়ছেন। কিছু কিছু রোহিঙ্গা উন্নত জীবন যাপনের আশায় দেশের বিভিন্ন স্থানে অবস্থানরত আত্মীয়-পরিজনের আহ্বানে ক্যাম্প ছাড়ছেন।

আবার এমন কিছু রোহিঙ্গা আছেন যারা বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চাকরি করে বাংলাদেশের ভেতরে স্থায়ী বসবাসের আশায় ক্যাম্প ত্যাগ করছেন বলে জানা গেছে।

রোহিঙ্গাদের মধ্যে ক্যাম্প পালানোর প্রবণতা দিন দিন বৃদ্ধি পেলেও প্রতিরোধে তেমন কোনো ব্যবস্থা নেই। চলতি মাসেই মাছ সরবরাহে ব্যবহূত ড্রামের ভিতরে ঢুকে সড়ক পথে পালানোর সময় সেনাবাহিনী ও পুলিশের পৃথক অভিযানে ১০ জন রোহিঙ্গা আটক হয়েছে। এদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পভিত্তিক এক শ্রেণির রোহিঙ্গা দালাল মালয়েশিয়া পাড়ি জমানোর জন্য রোহিঙ্গাদের উদ্বুদ্ধ করছে বলে অভিযোগ ওঠেছে। গত মাসের প্রথম সপ্তাহে বিজিবি টেকনাফ শাহপরীর দ্বীপ চরাঞ্চল থেকে ১১ জন রোহিঙ্গাকে আটক করে উখিয়ার কুতুপালং ক্যাম্পে হস্তান্তর করেছে। এসব রোহিঙ্গা দালালের খপ্পরে পড়ে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্য নিয়ে ক্যাম্প ত্যাগ করেছিল।

Comments

Check Also

ভাতা বাড়ছে মুক্তিযোদ্ধাদের দুই হাজার টাকা

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা দুই হাজার টাকা বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে …