Saturday , 19 September 2020

পানামায় বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা

দুর্নীতির অভিযোগ ওঠায় সরকারের স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিপরিষদের অপর দুই সদস্যকে বরখাস্ত করেছেন পানামার প্রেসিডেন্ট লরেন্টিনো কোর্টিজো। এদিকে, দেশটিতে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়া অব্যাহত রয়েছে।

জানা গেছে, কোর্টিজো উপ-স্বাস্থ্যমন্ত্রী লুইস ফ্রান্সিসকো সুক্রিকে বরখাস্ত রোজারিও টার্নারের স্থলাভিষিক্ত করেছেন। সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মারকোভা কন্সেপসিওন ও গৃহায়ণমন্ত্রী ইনাস সামুদিও বরখাস্ত হয়েছেন।

মধ্য আমেরিকার সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ পানামায় এ পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮ হাজার ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা বেড়ে ৫৪৭ জনে দাঁড়িয়েছে। যেখানে পানামার মোট জনসংখ্যা প্রায় ৪০ লাখ। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। অর্থনৈতিক কর্মকাণ্ড ফের খুলে দেয়ার আগে প্রতিদিন ২০০ জনের মতো আক্রান্ত হলেও এখন এ সংখ্যা ৭শ’র ঘরে চলে যেতে দেখা যাচ্ছে।

টেলিভিশনে দেয়া এক ভাষণে কোর্টিজো বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনা সংকটে আমাদের সরকারের পক্ষ থেকে ব্যতিক্রমধর্মী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

সরকার এই পদক্ষেপগুলোর বিষয়ে ইতোমধ্যে যাচাই বাছাইয়ের কাজ শুরু করেছে। প্রিফেব্রিকেটেড একটি হাসপাতাল ভবন নির্মাণে এবং অসময়ে রেসপাইরেটর ও স্যানিটাইজিং জেল ক্রয়ে দুর্নীতির অভিযোগের ব্যাপারে সপ্তাহান্তে তারা তদন্ত শুরু করেছে।

এদিকে, এই দুর্নীতির সাথে জড়িত থাকা সত্ত্বেও ভাইস প্রেসিডেন্ট জোসে গ্রাবিয়েল ক্যারিজো ও গণপূর্ত মন্ত্রী রাফায়েল সাবোঙ্গি তাদের পদে বহাল রয়েছেন।

 

Comments

Check Also

একের পর এক খুন হচ্ছেন পুলিশ সোর্স থেকে

অপরাধীদের ধরতে ‘সোর্সনির্ভর’ তদন্ত করে পুলিশ। সোর্সদের দেওয়া তথ্য নিয়ে পুলিশ অপরাধীদের গ্রেফতার করে। কোনো …