Friday , 10 April 2020

ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ ব্যবহারে সরকারকে কর দিতে হবে

ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ ব্যবহার করতে গেলে সরকারকে কর দিতে হবে। এমনই বিচিত্র আইন জারি করেছে উগান্ডার সরকার। গুজব ছড়ানো ঠেকাতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
১ জুলাই থেকে এই আইন কার্যকর হওয়ার কথা। কিন্তু এই আইনকে কেন্দ্র করে ইতিমধ্যেই এতো বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে যে, আদৌ এই আইন কার্যকর করা হবে কি না, সেটা নিয়েই সন্দেহ রয়েছে। এর আগে মোবাইলে অর্থের লেনদেনের ওপরে সরকার ১ শতাংশ কর বসানোয় সেটা নিয়েও ক্ষোভ দেখা দিয়েছিল সেদেশের সরকারের ওপরে।
এদিকে সরকারের দাবি, তাদের ওপরে যে বিপুল পরিমাণ বিদেশি ঋণ রয়েছে, তা কমাতেই এই সিদ্ধান্ত। দেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা এবং ইন্টারনেস পরিষেবা প্রদানকারী সংস্থাদের সংস্থা ইতিমধ্যেই সন্দেহপ্রকাশ করেছে, এই আইনে কীভাবে ঋণশোধ করা সম্ভব হবে। কারণ উগান্ডার মতো দেশে ভুয়ো নথি দিয়ে হাজারহাজার সিমকার্ড নথিভুক্ত করা রয়েছে।
উগান্ডায় ২ কোটি ৩৬ লাখ মানুষ মোবাইল পরিষেবা ব্যবহার করেন। তার মধ্যে ১ কোটি ৭০ লাখ মানুষ মোবাইল ফোনে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেন।

Comments

Check Also

রমজান শরীফে অফিসের সময় সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত

আসন্ন রমজান মাসের জন্য সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিসের সময়সূচি সকাল ৯টা …