Saturday , 23 March 2019

মহাকাশে ৩ নভোচারী ১৬৫ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরলেন

মহাকাশে ১৬৫ দিন কাটানোর পর রাশিয়ার মাক্সিম সুরাইয়েভ ও অ্যামেরিকার রিড ওয়াইজম্যানের সঙ্গে পৃথিবীতে ফিরেছেন জার্মান নভোচারী আলেক্সান্ডার গেয়ার্স্ট। সোমবার ভোরে মহাকাশযান সোইয়ুজ তাঁদের নিয়ে কাজাখস্তানে অবতরণ করে।

কাজাখস্তানে সোইয়ুজ থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গেই তিন নভোচারীকে কম্বলে জড়িয়ে দেয়া হয়। ভূপৃষ্ঠে পা রাখার কিছুক্ষণ পর এক টেলিভিশন চ্যানেলকে রুশ ভাষায় গেয়ার্স্ট বলেন, ‘সার্বিক সহায়তার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ৷।’

আইএসএস-এ গিয়ে কাজ করা জার্মানির একাদশতম মহাকাশচারী গেয়ার্স্ট আইএসএসে পৌঁছানোর পর থেকেই টুইটারে নিজের নানান অভিজ্ঞতার কথা লিখে আসছিলেন। ৩৮ বছর বয়সী গেয়ার্স্ট সোমবার জার্মানির কোলন শহরে ফিরবেন। বন শহরের পাশের শহর কোলনে তাঁর অপেক্ষায় আছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

আরো পড়তে পারেন: গ্ল্যামার হারাচ্ছে শনি, ক্ষয়ে যাচ্ছে বলয়!

১৬৫ দিনের অভিযানে আইএসএসে কমান্ডার, অর্থাৎ নেতৃত্বের ভূমিকায় ছিলেন রাশিয়ার নভোচারী মাক্সিম সুরাইয়েভ। তিনি জানান, বিভিন্ন কাজে যখনই দায়িত্ব বণ্টনের এবং নেতৃত্বের প্রশ্ন এসেছে তাঁরা তখন সৌহার্দ্যকে অটুট রাখার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে কখনো কোনো মনোমালিন্য হয়নি বলেও জানিয়েছেন তিনি।-ডয়েচে ভেলে।

Comments

Check Also

সমস্যা ফেসবুকের ওয়েব সাইটে

ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকের ওয়েব সাইটে লগইন করতে পারছেন না। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা বুধবার …