Monday , 17 February 2020

মুন্সীগঞ্জে নির্বাচনী সংঘর্ষে আহত ৬০

মুন্সীগঞ্জ-১ আসনের মহাজোট প্রার্থী মাহি বি চৌধুরীর মুন্সীগঞ্জের বাড়িতে গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। ভাঙচুর করা হয়েছে নির্বাচনী ক্যাম্প। এছাড়া দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতার ঘটনায় অন্তত ৬০ আহত হয়েছেন। ঐক্যজোট প্রার্থীদের ওপর হামলার ঘটনার পাশাপাশি কয়েকটি স্থানে নৌকার প্রচার অফিসে বোমা হামলা ও আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জ-১ আসনের শ্রীনগরের মজিদপুর দয়াহাটা গ্রামে বুধবার রাত আনুমানিক ৯টার দিকে মহাজোট প্রার্থী মাহি বি চৌধুরীর পৈত্রিক বাড়িতে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। বিএনপির প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেনের নেতা-কর্মীরা এ ঘটনার সঙ্গে জড়িত বলে মহাজোট প্রার্থীর কর্মী সমর্থকরা দাবি করেছেন। আকস্মিক নৌকা প্রতীকের প্রার্থীর বাড়ির সামনে গিয়ে ভবন লক্ষ্য করে পরপর ৪ থেকে ৫ রাউন্ড গুলিবর্ষণ করা হয়। এছাড়া উপজেলার আটপাড়া গ্রামের নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে। গুলিবর্ষণের খবর পেয়ে শ্রীনগর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন ও আলামত সংগ্রহ করেছে বলে জানা গেছে।

ঘটনাস্থল থেকে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান জিঠু জানান, দুর্বৃত্তরা বাসভবনের বিদ্যুত্ ও সিসি ক্যামেরার সংযোগ বিচ্ছন্ন করার পর গুলি করে পালিয়ে যায়। নির্বাচন উপলক্ষে বেশ কিছুদিন ধরে মাহি বি. চৌধুরী পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়িতে অবস্থান করছিলেন। তাকে হত্যার উদ্দেশ্যেই হয়তো গুলি করা হয়েছে। তবে তিনি বাসায় না থাকায় দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন।

মহাজোট প্রার্থীর ব্যক্তিগত সহকারী আব্দুল্লাহ আল মামুন জানান, গুলিবর্ষণের সঙ্গে জড়িতরা বিএনপি প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেনের কর্মী সমর্থক। এছাড়া বুধবার উপজেলার আটপাড়া গ্রামের নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্পও ভাঙচুর করা হয়।

শ্রীনগর থানার ওসি (তদন্ত) মো. হেলালউদ্দিন বুধবার রাত সাড়ে ১০টায় জানান, গুলিবর্ষণের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। সেখানে পড়ে থাকা কয়েকটি গুলির খোসা আলামত হিসেবে জব্দ করা হয়েছে। এছাড়া ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করে গ্রেফতারের জন্য পুলিশ মাঠে নেমেছে।

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, গণসংযোগে বাধা দেয়াকে কেন্দ্র করে রাজশাহীর বাগমারায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। তাদের বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বুধবার বিকাল সাড়ে তিনটার দিকে বিএনপির প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আবু হেনা নেতাকর্মীদের নিয়ে উপজেলার গোয়ালকান্দি বাজারে গণসংযোগ করতে যান। এ সময় সেখানে ঝাটা হাতে আওয়ামী লীগ সমর্থক নারীরা তাদের পথ রোধ করে। নারীদের বাধার মুখে সেখান থেকে ফিরে হামিরকুত্সা বাজারে যান বিএনপির প্রার্থী আবু হেনা। সেখানে গণসংযোগ শুরু করলে আওয়ামী লীগের নেতাকর্মীরা আবু হেনাকে সেখান থেকেও চলে যেতে বলেন। তারা আবু হেনাকে বলেন, ‘আপনি এমপি থাকাকালে হামিরকুত্সায় জঙ্গি সংগঠন জেএমবির টর্চার সেল করা হয়েছিল। সেখানে জেএমবির ক্যাডাররা আওয়ামী লীগের নেতাকর্মীসহ সাধারণ মানুষকে ধরে নিয়ে হত্যা ও নির্যাতন করেছিল। আপনার সমর্থনে জেএমবির ক্যাডাররা এসব করেছে। আপনার এ এলাকায় ভোট চাওয়ার কোনো অধিকার নেই।’ আওয়ামী লীগ নেতাকর্মীদের বাধার মুখে বিএনপির নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালালে উভয়পক্ষে সংঘর্ষ বেধে যায়। বাগমারা থানার ওসি নাছিম আহম্মেদ বলেন, উভয়পক্ষে সংঘর্ষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। তবে পুলিশ পৌঁছার আগেই উভয়পক্ষের নির্বাচনী কার্যালয় ভাঙচুর করা হয়।

চট্টগ্রামে গ্রেফতার ১৪ আহত ৫

চট্টগ্রাম অফিস জানায়, মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম দুলালসহ চট্টগ্রামে বিএনপির ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে চট্টগ্রাম-৭ সংসদীয় আসনে ধানের শীষের প্রার্থী নুরুল আলমের গণসংযোগে হামলায় বিএনপির ৫ নেতাকর্মী আহত হয়েছে। গতকাল বুধবার রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ নিচিন্তাপুর এলাকায় এ ঘটনা ঘটে।

নাটোরে বিএনপি প্রার্থী আহত

নাটোর প্রতিনিধি জানান, জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবির নির্বাচনী প্রচারণার গাড়ি বহরে হামলা হয়েছে। ইটের আঘাতে নাটোর-২ আসনের প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবির হাত কেটে যায়। বুধবার দুপুর ১২টার দিকে নলডাঙ্গা উপজেলার ত্রিমোহনী ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে। পরে তিনি স্থানীয়ভাবে চিকিত্সা নিয়ে আবারও নির্বাচনী প্রচারণা শুরু করেন। এ ঘটনায় আরো কয়েকজন আহত হয়েছেন। সাবিনা ইয়াসমিন ছবি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ শফিকুল ইসলাম শিমুল তাকে নির্বিঘ্নে প্রচারণার আশ্বাস দিয়েছিলেন কিন্তু প্রতিনিয়ত তার সমর্থকরা হামলা চালাচ্ছে।

মধুপুরে হামলা

গোপালপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইল-১ আসনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট সমর্থিত প্রার্থী মধুপুর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সরকার সহিদের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা হচ্ছে বলে গতকাল এক সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে।

ড. মোমেনের গাড়িতে হামলা

সিলেট অফিস জানান, সিলেট-১ আসনে মহাজোট মনোনীত প্রার্থী ড. এ কে আব্দুল মোমেনের নির্বাচনী কার্যালয় ও প্রচারের গাড়িতে হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

দামুড়হুদায় নৌকার নির্বাচনী অফিসে বোমা হামলা

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) সংবাদদাতা জানান, মঙ্গলবার রাতে দামুড়হুদা উপজেলা যুবলীগ সভাপতির বাড়ির সামনে ও দর্শনা পৌর এলাকার ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে দুর্বৃত্তরা বোমার বিস্ফোরণ ঘটিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। রাতেই আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছে।

মহেশপুর আওয়ামী লীগ অফিসে হামলা

মহেশপুর (ঝিনাইদহ) সংবাদদাতা জানান, মঙ্গলবার রাতে ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাঘাডাঙ্গা গ্রামে আওয়ামী লীগ অফিসে হামলা করে ভাঙচুর করেছে বিএনপি-জামায়াত ক্যাডাররা। জানা গেছে, মঙ্গলবার রাতে উপজেলার বাঘাডাঙ্গা গ্রামের আওয়ামী লীগ অফিসে আচমকা হামলা করে ভাঙচুর করা হয়। মহেশপুর থানায় এ ব্যাপারে মামলা হয়েছে। মহেশপুর থানার ওসি রাশেদুল আলম জানান, উক্ত ঘটনায় পুলিশ বাঘাডাঙ্গা গ্রামের মৃত কাদের হাসানের ছেলে নাসির, শরিফুল ইসলামের ছেলে সামাউল মন্ডল, বজলুর ছেলে মুকুল হোসেনকে আটক করেছে।

বেগমগঞ্জে স্বেচ্ছাসেবক লীগ নেতার বাড়ি পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

চৌমুহনী (নোয়াখালী) সংবাদদাতা জানান, মঙ্গলবার গভীর রাতে বেগমগঞ্জ উপজেলার আলাইয়ারপুর ইউনিয়নের জয়নারায়ণপুর গ্রামে ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আজীমউদ্দিনের বসত ঘর দুর্বৃত্তরা আগুন দিয়ে পুড়িয়ে দেয়। একই বাড়ির আলমগীরের দুই ঘরও ভাঙচুর করে। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাজী ইকবাল হোসেন জানান, স্থানীয় জামায়াত শিবির ও বিএনপির লোকেরা এ ঘটনা ঘটিয়েছে। বেগমগঞ্জ থানায় এ নিয়ে অভিযোগ দায়ের করা হয়েছে।

সাঁথিয়ায় নৌকার ৪ প্রচার অফিসে আগুন

সাঁথিয়া (পাবনা) সংবাদদাতা জানান, পাবনার সাঁথিয়া উপজেলার ক্ষেতুপাড়া বাজার, আতাইকুলার রঘুনাথপুর বাজার ও জোড়গাছা বাজারে অবস্থিত নৌকার প্রচার অফিস বুধবার গভীর রাতে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। আগুন দিয়ে যাওয়ার পথে দুর্বৃত্তরা এলাকায় আতংক সৃষ্টির জন্য বোমা ফাটায় ও বন্দুকের গুলি করে। এ ঘটনায় চারজন আটক হয়েছে।

ঝিনাইদহে নৌকার প্রচার অফিসে বোমা, আগুন

ভ্রাম্যমাণ প্রতিনিধি জানান, গতকাল বুধবার সন্ধ্যার পর ঝিনাইদহ সদর উপজেলার চোরকোল বাজারে আওয়ামী লীগের নির্বাচনী অফিসে দুর্বৃত্তরা বোমা হামলা চালিয়েছে। তারা অফিসে আগুন ধরিয়ে দেয়। চেয়ার টেবিল ভাঙচুর করে। সেখানে উপস্থিত ৮ -১০ জন কর্মীকে মারধর করে। ৩০টি হাতবোমা উদ্ধার করেছে পুলিশ। ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ জানান, রাত সোয়া ৭টার দিয়ে শ’ খানেক দুর্বৃত্ত চরকোল বাজারে আওয়ামী লীগের নির্বাচনী অফিসে বোমা হামলা চালায়। তারা ৮-১০টি হাত বোমার বিস্ফোরণ ঘটায়। পরে আগুন ধরিয়ে দেয়।

মঠবাড়িয়ায় আহত ২০

মঠবাড়িয়া (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসনে মহাজোট প্রার্থী ও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে বুধবার সকাল থেকে রাত পর্যন্ত্ত পৃথক সংঘর্ষে উভয় পক্ষের ২০ জন আহত হয়েছেন।

বাঁশখালীতে আহত ২২

বাঁশখালী (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, বাঁশখালীর সরল ইউনিয়নের মধ্যম সরল গ্রামে গতকাল বুধবার বিকাল সাড়ে ৫টায় দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি, বাঁশখালীর সাবেক সংসদ সদস্য বিএনপি’র ধানের শীষ প্রার্থী জাফরুল ইসলাম চৌধুরীর গণসংযোগে সন্ত্রাসীরা গুলি বর্ষণ ও লাঠিপেটা করেছে। ওই সময় সন্ত্রাসীদের উপর্যুপরি গুলি বর্ষণ, লাঠিপেটা ও ইটপাটকেলের আঘাতে বিএনপি প্রার্থীসহ অন্ততঃ ২২ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে গুরুতর আহত ছাত্রদল নেতা মোশারফ ও শহীদুল্লাহকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Comments

Check Also

বাসের ধাক্কায় ট্রলিচালক নিহত

সাতক্ষীরা সদর উপজেলায় বাসের ধাক্কায় ট্রলিচালক কামরুল ইসলাম (২৬) নিহত হয়েছেন। রোববার সকালে ছয়ঘরিয়া নামকস্থানে এ …