Saturday , 6 June 2020

মূলা ওজন কমাবে

আপনি যদি ওজন হ্রাসের জন্য ডায়েটের ‌ওপর থাকেন, তবে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে এমন আইটেমের কথা নিশ্চয়ই শুনেছেন। কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শক্তি প্রক্রিয়া, শক্তি সঞ্চয় এবং ম্যাক্রোমোলিকিউল (যা প্রোটিন, নিউক্লিক অ্যাসিড বা সিন্থেটিক পলিমারের মতো উপাদান প্রচুর পরিমাণে ধারণ করে) তৈরি করতে এগুলো অপরিহার্য।

সুতরাং, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার এড়িয়ে চলা মোটেও স্বাস্থ্যকর নয়। আপনাকে যা করতে হবে তা হলো সঠিকভাবে খাবার তালিকা প্রস্তুত করতে হবে। খাবার তালিকায় এখন মূলার অন্তর্ভুক্তি আপনাকে কার্বোহাইড্রেট পেতে অনেক সাহায্য করবে।

শীত, গ্রীষ্ম ও বসন্তে এখন আমাদের দেশে বিভিন্ন জাতের মূলা পাওয়া যায়। শীতকালীন সবজি হিসেবে সাদা মূলা অনেক সহজলভ্য। এ ছাড়া পাওয়া যায় লাল, গোলাপি এবং কখনো কখনো কালো মূলাও। যদিও সবাই মূলা পছন্দ করে না। কিন্তু আপনি কী জানেন যে ওজন কমানোসহ বেশ কিছু স্বাস্থ্য সুবিধা রয়েছে মূলায়?

হ্যাঁ, মূলায় রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার ও পানি। ফাইবার আমাদের হজম প্রক্রিয়ায় সাহায্য করে। এতে ক্যালোরি অনেক কম। অতএব, সবজিটি খেলে যেমন ক্যালোরি জমা হবে না, তেমনি মেটাবে পেটের ক্ষুধা।

তাছাড়া, মূলা একটি কম গ্লিকেমিক সবজি। কম গ্লিকেমিক খাবার রক্তে ​​শর্করা স্তরের ওপর নিয়ন্ত্রণ রাখে। এটি চর্বি কমানোর জন্য রক্তে ইনসুলিন স্তরের ভারসাম্য প্রতিষ্ঠা করে। এ ছাড়া মূলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে অ্যান্টি-অক্সিডেশন প্রক্রিয়া পরিচালনা করে। এ প্রক্রিয়া আমাদের বিপাক প্রক্রিয়াকে উন্নত করে এবং শরীরে বেশি চর্বি জমতে দেয় না।

Comments

Check Also

সুপার ফুড হিসেবে বিটরুট

সুপার ফুড হিসেবে বিটরুট এরই মধ্যে গোটা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে। এটি এমন একটি সবজি …