Monday , 17 June 2019

রসালো ফল লিচু রাজশাহীর বাজারে

রাজশাহীর বাজারে মৌসুমের রসালো ফল লিচু উঠেছে। তবে লিচুর বেশ চড়া দাম হাঁকিয়েছেন বিক্রেতারা। শনিবার নগরীর সাহেববাজার, উপশহর নিউ মার্কেট ও শিরোইল রেলওয়ে স্টেশনের প্রবেশপথে বিক্রেতারা লিচুর ঝুড়ি নিয়ে বসেন। মৌসুমের প্রথম দিন নামানো লিচুর দাম হাঁকা হয় প্রতিশত সাড়ে ৩০০ টাকা থেকে ৪২০ টাকা পর্যন্ত।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহীর অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) আবদুল ওয়াদুদ বলেন, এবার ৪৯০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। এছাড়া গত বছর ৪৭৬ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছিল। গত কয়েক বছরে আমের পাশাপাশি শুধু লিচু চাষ করেই জেলার শতাধিক চাষি স্বনির্ভর হয়ে উঠেছেন। এখন ছোট-বড় মিলিয়ে রাজশাহী শহরেই শতাধিক লিচুর বাগান রয়েছে। বাগান ছাড়াও বসতবাড়িতে দেশি লিচুর পাশাপাশি উচ্চ ফলনশীল চায়না-৩ এবং বোম্বে ও মাদ্রাজি জাতের লিচু চাষ হচ্ছে। তাই হালে লিচু চাষও জনপ্রিয়তা পেয়েছে এ অঞ্চলে। তিনি আরও বলেন, এখন লিচু চাষেও কৃষকের আগ্রহ বাড়ছে। লিচু চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হওয়ায় লিচুতে নীরব বিপ্লব ঘটতে চলছে।

 

Comments

Check Also

ভাতা বাড়ছে মুক্তিযোদ্ধাদের দুই হাজার টাকা

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা দুই হাজার টাকা বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে …