Saturday , 21 September 2019

রাতে এসএসসি পরীক্ষা কুষ্টিয়ায়

শনিবার সকাল ১০টা থেকে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষা। প্রথম দিন ছিল বাংলা প্রথমপত্র। সব পরীক্ষার্থী সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা পরীক্ষা দেয়। ব্যতিক্রম ছিল শুধু রিকি হালদার। খ্রিষ্ট ধর্মাবলম্বী সেভেন্থ ডে অ্যাডভেন্টিস্ট সম্প্রদায়ের এ শিক্ষার্থীর পরীক্ষা শুরু হয় সন্ধ্যা ৬টা থেকে। শেষ হয় রাত ৯টায়।

শনিবার কোনো ধরনের লেখালেখি করা যাবে না- এমন ধর্মীয় বিধানের কারণে সকালের পরিবর্তে সূর্যাস্তের পর পরীক্ষা দেওয়ার জন্য যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি হালদার। বোর্ড ২, ৯, ১৬ ও ২৩ ফেব্রুয়ারি শনিবারের বাংলা প্রথমপত্র, গণিত, রসায়ন ও উচ্চতর গণিত পরীক্ষা দিনের পরিবর্তে সূর্যাস্তের পর দেওয়ার অনুমতি দেয় রিকিকে। সে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী।

শনিবার অন্য পরীক্ষার্থীদের মতো রিকি হালদারও পরীক্ষাকেন্দ্রে আসে সকাল ৯টার দিকে। যথারীতি সকাল ১০টায় অন্য পরীক্ষার্থীরা পরীক্ষা দেওয়া শুরু করলেও রিকি অপেক্ষায় থাকে সন্ধ্যা ৬টার জন্য। দুপুর ১টায় বাংলা প্রথমপত্র পরীক্ষা দিয়ে অন্য পরীক্ষার্থীরা কেন্দ্র থেকে বের হয়ে গেলেও বসে থাকে রিকি। তার পরীক্ষা হয় সন্ধ্যা ৬টায়। দুপুরে কেন্দ্রেই খাওয়া-দাওয়া সারে সে।

রিকি হালদার জানায়, ধর্মীয় বিধান অনুযায়ী শনিবার আমরা উপাসনা করি। পড়াশোনা, লেখালেখি, খেলাধুলা, কেনাকাটাসহ সব ধরনের কাজ থেকে বিরত থাকি। সেভেন্থ ডে অ্যাডভেন্টিস্ট সম্প্রদায়ের সবাই এ রীতি মেনেই পরীক্ষা দেয়। রাতে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়ার জন্য যশোর শিক্ষা বোর্ডকে ধন্যবাদ জানায় সে।

কুমারখালী এমএন হাই স্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ফিরোজ মহম্মদ বাশার জানান, যশোর শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে রিকির পরীক্ষা নেওয়া হচ্ছে। সন্ধ্যা ৬টায় তার পরীক্ষা শুরু হয়েছে। রাত ৯টায় শেষ হয়।

রিকির বাবা রিপন হালদার বলেন, বরিশালের আগৈলঝাড়া উপজেলায় তাদের বাড়ি। এনজিওতে চাকরির সুবাদে তারা কুমারখালীতে বসবাস করেন। তিনিও রাতে পরীক্ষা দিয়েছিলেন বলে জানান।

Comments

Check Also

কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী

কিশোরগঞ্জে কাভার্ড ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল আরোহী কটিয়াদী উপজেলা যুবদলের সভাপতি হাবিবুর রহমান রাসেল …