Monday , 17 February 2020

রুটের সেঞ্চুরি নয় মাস পর

নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। এমন নয় যে, ইংল্যান্ড আগে ইনিংস ব্যবধানে হারেনি। কিন্তু যে ম্যাচে একসময় জয়ের সুযোগ ছিল সেই ম্যাচে ইনিংস পরাজয়ের কারণে জো রুটকে সমালোচনার তীর খেতে হয়। অ্যাসেজের পর নিউজিল্যান্ড সফরে ব্যাট হাতেও ব্যর্থ ছিলেন জো রুট। সিরিজের দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি করে তার একটা জবাব দিলেন ইংলিশ অধিনায়ক।

প্রায় সাড়ে নয় মাস পর বড় ইনিংস খেললেন ইংল্যান্ড অধিনায়ক। ইনিংসের হিসেবে ১৪ ইনিংস পর পেলেন তিন অঙ্কের দেখা। তার সঙ্গে সেঞ্চুরি পেয়েছেন ইংলিশ ওপেনার ররি বার্নসও। জোড়া সেঞ্চুরিতে হ্যামিলটনে টেস্টে বিপদ কাটিয়ে উঠেছে সফরকারীরা। তাদের সামনে সুযোগ আছে এই টেস্টের ফল নিজেদের পক্ষে নেওয়ারও। নিউজিল্যান্ডের ৩৭৫ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২৬৯ রান করেছে ইংলিশরা। এখনও ১০৬ রানে পিছিয়ে আছে। তবে জো রুট ১১৪ রানে অপরাজিত থাকায় এই টেস্ট নিয়ে স্বপ্ন দেখছে ইংলিশরা।

সেডন পার্কে ইংলিশ অধিনায়ক ব্যাটে নেমে পড়ে গিয়েছিলেন বেশ কঠিন পরিস্থিতিতে। দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে দ্রুতই ২ উইকেট হারায় সর্বশেষ বিশ্ব চ্যাম্পিয়নরা। তৃতীয় দিন ২ উইকেটে ৩৯ রান নিয়ে ব্যাটে নামেন রুট ও বার্নস। গড়েন লম্বা জুটি। দলকে এনে দেন শক্ত অবস্থান।

তবে বার্নস সেঞ্চুরিতে পৌঁছার পরপরই রান আউট হয়ে গেলে যায় ১৭৭ রানের জুটি। ২০৯ বলে ১৫টি চারে ১০১ রান করেন বাঁহাতি এ ওপেনার। এরপর বেন স্টোকস এবং জ্যাক ক্রুলি দ্রুত ফিরে যান। আবার বিপদে পড়ে যান রুট। এরই মধ্যে ২৫৯ বল খেলে সেঞ্চুরি করে দিনের বাকি অংশ শেষ করেন রুট। তাকে সঙ্গ দেন অলি পোপ। এর আগে প্রথম ইনিংসে কিউই ওপেনার টম ল্যাথাম সেঞ্চুরি করেন। রস টেইলর, বিজে ওয়াটলিং এবং ড্যারি মিশেল ফিফটি পান।

Comments

Check Also

মার্কো সিলভা হারালেন চাকরি

ফুটবলে বরখাস্তের মাসে এবার চাকরি হারালেন এভারটনের কোচ কোচ মার্কো সিলভা। দলের বাজে পারফরম্যান্সের দায়ে …