বুধবার , ১৪ নভেম্বর ২০১৮

রোহিঙ্গাদের শিক্ষার জন্য আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছে ব্রিটেন

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তায় আন্তর্জাতিকভাবে আরও সহযোগিতার আহ্বান জানিয়েছে ব্রিটেন। বিশেষ করে উদ্বাস্তু ও আশ্রিতা কমিউনিটির শিক্ষার ব্যবস্থা গ্রহণে সহায়তার জন্য যুক্তরাজ্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ আহ্বান জানায়।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ব্রিটিশ মন্ত্রী মার্ক ফেইল্ড এমপি এবং ইউকের জেন্ডার ইকুয়াসিটি বিষয়ক বিশেষ দূত জোয়ান্না বোপার আজ ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই আহ্বান জানান।

বাংলাদেশে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য ব্রিটিশ মন্ত্রী ও বিশেষ দূত তিন দিনের সফরে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন।

ব্রিটিশ মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য সহযোগিতা জোরদার, বর্ষা মৌসুম এবং দীর্ঘমেয়াদে শিক্ষা ও জীবিকার সংস্থান উভয় ক্ষেত্রে সহযোগিতার জন্য বাংলাদেশের পাশে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, রোহিঙ্গাদের সহযোগিতায় এবং স্থানীয় আশ্রিতা ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সমর্থনে গত বছর সেপ্টেম্বরের পর থেকে ইউকে শীর্ষস্থানীয় দাতা হিসেবে ১২৯ মিলিয়ন পাউন্ড সহযোগিতার অঙ্গীকার করেছে।

কক্সবাজার উদ্বাস্তু ক্যাম্প পরিদর্শনকালে ফেইল্ড ও জোয়ান্না বোপার উদ্বাস্তু পরিবার এবং কমিউনিটি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন মন্ত্রী। রাখাইন রাজ্যে তাদের দুর্ভোগ এবং বর্তমানে ক্যাম্পে তাদের দুঃখ-কষ্টের বিষয় অবহিত হন।

Comments

Check Also

সিরাজগঞ্জে যুবকের লাশ উদ্ধার পুকুর থেকে

সিরাজগঞ্জের এনায়েতপুরে পুকুর থেকে মামুন সরকার (৩০) নামে এক যুবকের ভাসমান লাশ উদ্ধার করেছে পুলিশ। …