Thursday , 26 November 2020

শিকারের পিছু নিয়ে উঁচু লোহার গেট টপকে গেল চিতাবাঘ!

ভারতের বিভিন্ন জায়গায়, বিশেষ করে যে রাজ্যগুলিতে চিতাবাঘ দেখা মেলে সেখানে প্রায়ই লোকালয়ে এদের ঢুকে পড়ার ঘটনা সামনে আসে। তেমনই একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ছোট্ট একটি শিকারের পিছু নিতে গিয়ে ৭-৮ ফুট উঁচু লোহার গেট কেমন দক্ষতার সঙ্গে লাফিয়ে পার করে গেল একটি চিতাবাঘ।

ভিডিয়োটি প্রথম সামনে আনেন মুম্বইয়ের এক বন্যপ্রাণ গবেষক নিকেত সুরবে। তিনি মানুষ এবং চিতাবাঘের মুখোমুখি হওয়ার ঘটনা নিয়ে গবেষণা করেন। তাঁর টুইটার হ্যান্ডলে এমন বেশ কিছু ভিডিয়ো শেয়ার হয়েছে। এমনই একটি ভিডিয়ো তিনি পোস্ট করেছেন ২৪ অক্টোবর। ভিডিয়োটি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দাও শেয়ার করেছেন।

ভিডিয়োটি রাতের অন্ধকারে একটি নজরদারি ক্যামেরায় ধরা পড়া ফুটেজ। তাতে দেখা যাচ্ছে লোহার গেটের নীচ দিয়ে দ্রুত বেগে কোনও একটি ছোট প্রাণী গলে বেরিয়ে যাচ্ছে। কয়েক মুহূর্ত পরেই তার পিছনে পিছনে একটি চিতাবাঘ সেই উঁচু লোহার গেট অবলীলায় টপকে যায়।

সুশান্ত তাঁর টুইটার হ্যান্ডলে ভিডিয়োর সঙ্গে পোস্টে লিখেছেন, একটি চিতাবাঘ এক লাফে ২০ ফুট দূরত্ব পার করতে পারে এবং ভূমি থেকে প্রায় ১০ ফুট পর্যন্ত লাফাতে পারে। যদিও ভিডিয়োতে ধরা পড়েনি শেষ পর্যন্ত ওই শিকারটিকে চিতাবাঘটি ধরতে পেরেছিল কি না, তবে তার জন্য ভিডিয়োটি ভাইরাল হতে সময় লাগেনি। নিকেত বা সুশান্ত কেউই জানাননি ভিডিয়োটি কোথায় ক্যামেরাবন্দি হয়েছে।

Comments

Check Also

মাদরাসা থেকে নিখোঁজ ছাত্র

দিনাজপুরের ঘোড়াঘাটে কওমী মাদরাসা থেকে এহসানুল হক হৃদয় (১০) এক ছাত্র নিখোঁজ হয়েছে। হৃদয় ২৩ …