Thursday , 26 November 2020

শীতের অপেক্ষায় প্রহর গুনছে গাছিরা

প্রকৃতিতে শীতের আগমনীবার্তা। মৌসুমের শুরুতেই খেজুর রস আহরণের জন্য ব্যস্ত হয়েছে পড়েছে চুয়াডাঙ্গা জেলারামুড়হুদা উপজেলার গাছিরা। কোমর বেঁধে গাছিরা খেজুর গাছ পরিষ্কার ও নলি বসানোর কাজে ব্যস্ত সময় পার ক রছেন। খেজুর রস আহরণ মূলত কার্তিক মাস থেকেই শুরু হয়, চলে ফাল্গুন পর্যন্ত।

উপজেলার বাগাডাঙ্গা গ্রামের বক্কর গাছি জানান, গাছের বাকল কেটে গাছ ঝোড়া হয়। গাছ ঝোড়া শেষে গাছ কাটার পালা। খেজুরের রস পেতে হলে বেশ কিছু কাজ করতে হয়। গাছের উপরিভাগের নরম অংশকে কেটে সেখানে বসিয়ে দেওয়া হয় বাঁশের তৈরি নালা। আবার পাখিরা যাতে রস না খেতে পারে আর কোনো জীবাণু না ছড়াতে পারে সেজন্য আবার জাল বিছাতে হয়। গাছের কাটা অংশ থেকে চুইয়ে চুইয়ে রস এনে নল দিয়ে ফোটায় ফোটায় জমা হয় ভাড়ে। প্রথম একবার গাছ কেটে কিছুদিন বিরতির পর আরও গাছি গাছ কাটেন। একবার গাছ কাটার পর ২-৩ দিন রস পাওয়া যায়। রসের জন্য গাছ একবার কাটার পর ৪-৬ দিন বিশ্রাম দেওয়া হয়। রোদে কাটা অংশ শুকিয়ে গেলে আবার ওই অংশ চেছে রস সংগ্রহ করা হয়। আর এ কারণেই সাধারণত খেজুর গাছ পূর্ব ও পশ্চিম দিকে কাটা হয়, যাতে সূর্যের আলো সরাসরি ওই কাটা অংশে পড়তে পারে।

উপজেলার ধান্যঘরা গ্রামের হাসান গাছি জানান, এখন আর আগের মতো গাছিরা স্বপরিবারে ব্যস্ত থাকেনা। তবে গাছের সংখ্যা যেভাবে কমছে সেভাবে নতুন করে খেজুর গাছ রোপণ করা হচ্ছে না।

Comments

Check Also

মাদরাসা থেকে নিখোঁজ ছাত্র

দিনাজপুরের ঘোড়াঘাটে কওমী মাদরাসা থেকে এহসানুল হক হৃদয় (১০) এক ছাত্র নিখোঁজ হয়েছে। হৃদয় ২৩ …