শনিবার , ১৬ ফেব্রুয়ারি ২০১৯

শীতের ফল কোষ্টকাঠিন্য সারাবে

গোটা বিশ্বে কোষ্টকাঠিন্য কিংবা হজমের সমস্যায় অনেকেই ভোগেন। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের বড় বড় শহরে বসবাসকারী ২২ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর পরিবেশ এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য কোষ্টকাঠিন্যে আক্রান্ত হন। কোষ্টকাঠিন্য কিংবা হজমে সমস্যা সাধারণত খাবারে ফাইবারের ঘাটতি, অপর্যাপ্ত পানি পান , ব্যায়ামের স্বল্পতা, অতিরিক্ত মাংস খাওয়ার জন্য হয়। শীতে সবজির পাশপাশি কিছু ফল হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। যেমন-

আঙুর : এই ফলটিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে। প্রতি ১০০ গ্রাম আঙুরে ফাইবার পাওয়া যায় ৪ গ্রাম। হজম পদ্ধতি ঠিক রেখে ফাইবার কোষ্টকাঠিন্য কমাতে ভূমিকা রাখে। খাদ্য তালিকায় নানা ভাবে আঙুর রাখা যায়। ওটমিল বা ফ্রুট সালাদের সঙ্গে এটি খেতে পারেন। এছাড়া দইয়ের সঙ্গেও এটি খাওয়া যায়।

কমলা : একটা কমলায় ৩ গ্রাম ফাইবার থাকে যা দিনের চাহিদার ১৩ শতাংশ পূরণ করে। কমলা খেলে কোষ্টকাঠিন্য কমে। যাদের হজমের সমস্যা আছে তারা শীতের সময় কমলা খেতে পারেন।

পেয়ারা : পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। নিয়মিত পেয়ারা খেলে হজম সমস্যা দূর হয়। সেই সঙ্গে কোষ্টকাঠিন্য কমে। অনেক গবেষণায় দেখা গেছে, পেয়ারা পাতা ডায়রিয়া প্রতিরোধে ভূমিকা রাখে।

শীতকালে এমনিতেই অনেকে পানি কম খান্ । এ কারণে কোষ্টকাঠিন্যের সমস্যা বাড়ে। কিন্তু এটা মোটেও ঠিক নয়। কোষ্টকাঠিন্য কিংবা হজমের সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত।

Comments

Check Also

রাঙামাটি জেলায় চিকিৎসাসেবায় দুরবস্থা বিরাজ করছে।

রাঙামাটি জেলায় চিকিৎসাসেবায় দুরবস্থা বিরাজ করছে। এর প্রধান কারণ চিকিৎসক সংকট। সদর জেনারেল হাসপাতালসহ দশ …