Friday , 15 November 2019

সঙ্কটময় দিনে আসছে পাঁচ সিনেমা!

সঙ্কট নয়, দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা! একে একে বন্ধ হচ্ছে সিনেমা হলের দরজা, কমেছে নতুন সিনেমার সংখ্যা। এসব ছাড়াও আরো কত ধরনের সঙ্কট! ২০১৯ সালটা শুরু হয়েছিল আমদানি করা ছবি নিয়ে। তারপর কচ্চপ গতিতে না চলার মতো চলছে প্রেক্ষাগৃহগুলো। কয়েক সপ্তাহ ধরে দেশীয় সিনেমার সঙ্কট চরমে। যেখানে সপ্তাহে তিন-চারটি চলচ্চিত্র রিলিজ হতো, সেখানে এখন শূন্যের কোটায় নেমে এসেছে!

অক্টোবরজুড়ে সারাদেশের প্রেক্ষাগৃহে দেশীয় সিনেমা মুক্তি পেয়েছি মাত্র একটি! সর্বশেষ সিনেমা মুক্তি পায় গত ১৮ অক্টোবর মুক্তি পায় ‘ডনগিরি’। নির্মাতা শাহ আলম মণ্ডল পরিচালিত এই সিনেমাটিও ব্যর্থ হয়েছে মানুষকে হলমুখী করতে। তবে এর মাঝেও খানিকটা আশা জাগিয়েছে কয়েকটি সিনেমার মুক্তির খবর। জানা গেছে, নভেম্বরে মুক্তি পাবে ৬টি দেশীয় সিনেমা ও দুটি আমদানি করা সিনেমা, যেগুলোর মূল চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনয়শিল্পীরা।

নভেম্বরের প্রথমদিন মুক্তি পাচ্ছে দেশীয় সিনেমা ‘পদ্মার পাড়’। এর আগে ২০ সেপ্টেম্বর কলকাতায় সিনেমাটি মুক্তি পেয়েছে ‘পদ্মার ভালোবাসা’ নামে। হারুন-উজ-জামান পরিচালিত সিনেমাটিতে গ্রামের চঞ্চল এক তরুণীর চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা আইরিন সুলতানা। সত্তর দশকের পদ্মা নদীর পাড় ঘেঁষা একটি গ্রামের মানুষদের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া প্রসঙ্গে আইরিন বলেন, ‘কলকাতায় মুক্তির পর সিনেমাটি নিয়ে বেশ সাড়া পেয়েছি। এবার আমার নিজ দেশে ১ নভেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি। দেশের মানুষের যদি সিনেমাটি ভালো লাগে তাহলেই আমি তৃপ্তি পাবো।’

 

এরপরের সপ্তাহেই মুক্তি পাচ্ছে জয়া আহসান অভিনীত ওপার বাংলার সিনেমা ‘কণ্ঠ’। আমদানিকারক প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম জানায়, আগামী ৮ নভেম্বর ছবিটি বাংলাদেশের ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এই নীতির আওতায় বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে আকরাম খান পরিচালিত ‘খাঁচা’। কণ্ঠ সিনেমা মূলত ক্যান্সার সম্পর্কে সতর্কীকরণের জন্যই তৈরি। রেডিও জকির জীবনের উত্থান-পতনের গল্প বলবে কণ্ঠ। জয়া ছাড়াও শিব প্রসাদের স্ত্রীর ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে।

বহু প্রতীক্ষার পর ইমপ্রেস টেলিফিল্মের সিনেমা ‘ইতি তোমারই ঢাকা’ নভেম্বরে মুক্তি পেতে যাচ্ছে। এরইমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উত্সবে প্রশংসিত ও পুরস্কার জিতেছে সিনেমাটি। ঢাকার নিম্নবিত্ত মানুষের জীবনযাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তন যুদ্ধ—সবকিছুই নিপুণ দক্ষতায় তুলে ধরেছেন ১১ জন তরুণ নির্মাতা। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান জয়, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, আবদুলস্নাহ আল নূর, তানভীর আহসান, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

রাজশাহীর পদ্মা পাড়ের মানুষের জীবন রীতি বদলে যাওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘পদ্মাপুরাণ’। এটি নির্মাণ করেছেন রাশিদ পলাশ। সিনেমাটি নিয়ে তিনি বলেন, ‘আগামী নভেম্বরে ছবিটি মুক্তি দেওয়ার চিন্তা করছি।’ এদিকে গত আগস্টে পদ্মাপুরাণ সিনেমার একটি স্থিরচিত্র প্রকাশিত হয়েছে। সেই স্থিরচিত্রের অন্তঃসত্ত্বা নারীটি সাদিয়া আফরিন মাহি। স্থিরচিত্রটি বেশ প্রশংসিত হয়। এই সিনেমায় কপিলা চরিত্রে দেখা যাবে প্রসূন আজাদকে। শম্পা রেজা অভিনয় করছেন শিখন্ডী (তৃতীয় লিঙ্গ) সম্প্রদায়ের প্রধানের চরিত্রে। এছাড়া আরো আছেন সুমিত সেনগুপ্ত, জয়রাজ, কায়েস চৌধুরী ও হেদায়েত নান্নু। এ ছবির চিত্রনাট্য লিখেছেন রায়হান শশী।

 

বাংলাদেশের মডেল ও অভিনেতা নিরব অভিনীত বাংলাশিয়া ২.০ ছবিটি এ বছরের ২৮ ফেব্রুয়ারি মালয়েশিয়ার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। তিন ভাষায় নির্মিত এ ছবি এবার বাংলা ভাষায় মুক্তি পাচ্ছে বাংলাদেশে। নিরব জানান, নভেম্বরে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। ছবিতে নিরবের বিপরীতে অভিনয় করেছেন সিঙ্গাপুরের মুসলিম অভিনেত্রী আতিকা সোহাইমি। পরিচালনা করেছেন মালয়েশিয়ার নির্মাতা নেময়ুই।

প্রযোজক-পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘সিনেমা মুক্তির সময় প্রযোজকের বাড়তি খরচের চাপ অনেকটাই কমিয়ে এনেছি এরইমধ্যে। আস্তে আস্তে প্রযোজকদের জন্য আরো সুযোগ-সুবিধা তৈরি হবে। এ সময়ে এতগুলো ছবি মুক্তি পাওয়া সিনেমার জন্য ইতিবাচক।’

Comments

Check Also

ক্যাসিনো ইস্যুতে এবার আটকে গেলো ‘শাহেনশাহ’

চার অক্টোবর মুক্তি পাবে ‘শাহেনশাহ’। এমন ঘোষণাই দিয়েছিলেন ছবিটির প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম …