Saturday , 25 May 2019

স্পেনের ভুতুরে গ্রামগুলো নিলামে উঠছে

গ্রামের পর গ্রাম পড়ে আছে। কিন্তু সেগুলোতে কোনও বাসিন্দা নেই। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ঘর-বাড়িগুলো। দেখে মনে হয় যেন ভুতুরে কোনও জায়গা। অথচ একসময় এই গ্রামগুলোতে স্বাভাবিক জীবনযাত্রা ছিল। সবকিছুরই যত্ন নেওয়ার লোক ছিল। কিন্তু এখন সবই অযত্নে কিংবা রক্ষণাবেক্ষনের অভাবে নষ্ট হতে বসেছে।

গ্রামগুলি এতটাই নীরব এবং জনশূন্য যে একা গেলে দিনের বেলাতেও ভয় লাগতে পারে। এরকমই অনেক গ্রাম নিলামে উঠছে স্পেনে।

জানা গেছে, স্পেনের উত্তরাঞ্চলের গ্রামগুলিতে এক সময় যারা বাস করতেন, তারা চাকরি নিয়ে শহরে চলে গিয়েছেন।অনেক বাসিন্দাদের আবার কোনও উত্তরাধিকার নেই। স্পেনে জনসংখ্যা এমনিতেই কম।কোনও কোনও শহরে জনসংখ্যা আছে ১ হাজারেরও কম। এমন অনেক গ্রাম রয়েছে যেখানে একজনও বাস করেন না।তবে এসব গ্রামের আবার মালিকও রয়েছে।

স্পেনের আইন অনুযায়ী, সম্পত্তি যার রক্ষণাবেক্ষণের দায়িত্বও তার। কিন্তু গ্রামের মালিকের প্রতিনিধিরাও এখন উন্নত জীবনযাপনের আশায় পাড়ি জমাচ্ছেন শহরে।

এ কারণে উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি তারাও রক্ষনাবেক্ষন করছেন না।

এমনিতেই জনসংখ্যার সংকট, তার উপরে আবার দীর্ঘদিন রক্ষনাবেক্ষনের অভাবে গ্রামগুলো পরিত্যক্ত এবং মানুষের বসবাসের অনুপযোগী হয়ে গেছে। এখন মালিকরা চাইছেন এই গ্রাম রক্ষনাবেক্ষনের দায় নিজেদের মাথা থেকে ঝেড়ে ফেলতে।এ কারণে নিলামে তুলে গ্রামগুলি বিক্রি করছেন তারা। আশার কথা হলো, একাধিক বিদেশি সংস্থা ও উদ্যোক্তারা চাইছে কম দামে গ্রামগুলি কিনে পর্যটন কেন্দ্র বানাতে।

Comments

Check Also

তাজিকিস্তানে ৩২ জন নিহত কারাগারে দাঙ্গায়

তাজিকিস্তানের এক কারাগারে দাঙ্গায় কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ইসলামিক স্টেটের (আইএস) ২৪ …