৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
  • আন্তর্জাতিক
  • কৃত্রিম কূট-বুদ্ধির সাহায্যে গাজায় নিরীহভাবে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল

কৃত্রিম কূট-বুদ্ধির সাহায্যে গাজায় নিরীহভাবে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় অপরীক্ষিত আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করছে ইসরায়েল। হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মার্ক ওয়েন জোনস এই দাবি করেন। তিনি বলেন, ‘সেখানে এআইয়ের সাহায্যে গণহত্যা চালানো হচ্ছে। যুদ্ধে এই প্রযুক্তি ব্যবহার করা হবে কি না তা নিয়ে আওয়াজ তুলতে হবে।’

প্লাস নাইন সেভেন টু ম্যাগাজিন ও হিব্রু বাসার স্থানীয় পত্রিকায় লোকাল কল এ প্রথম এই এআই প্রযুক্তির মাধ্যমে যুদ্ধের বিষয়টি প্রকাশ করা হয়।

জাতিসংঘের মানবাধিকার ও সন্ত্রাসবাদবিরোধী বিশেষ দূত বেন সাউল বলেন, আমরা বিভিন্ন প্রতিবেদন থেকে জানতে পেরেছি ইসরায়েল প্রতি জুনিয়র হামাস সদস্যের জন্য ১৫ থেকে ২০ জন ফিলিস্তিনি বেসামরিককে হত্যার অনুমতি দিচ্ছে।তিনি বলেন, যদি তা সত্য হয় তবে এটা যুদ্ধাপরাধের শামিল হবে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭২ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

Comments

Facebook
Twitter
Pinterest
Reddit
Skype
Email
LinkedIn

নিউজ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০